বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড, পরিসংখ্যানে এগিয়ে কে?

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:৪৯ পিএম

বুধবার (১৩ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে কিউইদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এরই মাঝে রবিবার (১০ ফেব্রুয়ারি) নিউজিল্যান্ড বোর্ড একাদশের সঙ্গে এক মাত্র প্রস্তুতি  ম্যাচ খেলেছে বাংলাদেশ। এবার দেখে নেয়া যাক বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যেকার কিছু পরিসংখ্যান।

হেড টু হেড

দুই দলের মধ্যে ১৯৯০-২০১৭ সাল পর্যন্ত কিউইদের বিপক্ষে ৩১টি ওয়ানডেতে মাঠে নেমছে টাইগাররা। যার মধ্যে ২১টি ম্যাচে জয় পেয়েছে নিউজিল্যান্ড। আর টাইগাররা জিতেছে ১০টি ম্যাচে।

অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ

অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন ড্যানিয়েল ভেট্টরি। এখন পর্যন্ত ১৬টি ওয়ানডেতে অধিনায়কত্ব করেছেন তিনি। যার মধ্যে দল জিতেছে ১১ বার আর হেরেছে ৫ বার। আর বাংলাদেশের পক্ষে মাশরাফি বিন মর্তুজা ও সাকিব আল হাসান সর্বোচ্চ ৭টি করে ম্যাচে অধিনায়কত্ব করেছেন। যা দুই দলের মধ্যেকার ওয়ানডে লড়াইয়ে দ্বিতীয় সর্বোচ্চ। আসন্ন এ সিরিজে সাকিবকে টপকে যাওয়ার সুযোগ পাচ্ছেন মাশরাফি বিন মর্তুজা।

সর্বোচ্চ রানের ইনিংস

এখনো পর্যন্ত টাইগারদের বিপক্ষে ৫ বার ৩০০ বা এরচেয়ে বেশি রানের ইনিংস খেলেছে কিউইরা। যার মধ্যে ঘরের মাঠে ২০১৬ সালে ৭ উইকেটে ৩৪১ রানের ইনিংসটি নিউজিল্যান্ডের সর্বোচ্চ রানের ইনিংস। নিউজিল্যান্ডের বিপক্ষে এখনো পর্যন্ত একবারই ৩০০ এর চেয়ে বেশি রান করতে সক্ষম হয়েছে টিম-টাইগাররা। সেটা ২০১৩ সালে কিউদের হোয়াইটওয়াশের লজ্জা দেওয়া ম্যাচে রান তাড়া করতে নেমে ৬ উইকেটে ৩০৯ রান করেছিল টাইগাররা। যা ওয়ানডেতে দলটির বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ রানের ইনিংস।

শীর্ষ ৫ রান সংগ্রাহক

বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যে ওয়ানডেতে সবচেয়ে বেশি রান সংগ্রাহক রস টেলর। ২০ ম্যাচ থেকে ৭৮৬ রান তার দখলে। এরপরের চারটি অবস্থানে রয়েছেন চারজন বাংলাদেশি ক্রিকেটার। ৫৭৫ রান নিয়ে দুই নম্বরে আছেন টি-টোয়েন্টি ও টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। ৫৩০ রান নিয়ে ডেসিং ওপেনার তামিম ইকবাল আছেন তিন নম্বরে। মুশফিকুর রহিম ৫১৬ রান নিয়ে আছে চারে এবং ৫০১ রান নিয়ে তালিকার পাঁচে আছেন সাইলেন্ট কিলার খ্যাত মাহমুদউল্লাহ রিয়াদ।

সবচেয়ে বেশি শতক

দুই দলের ওয়ানডে লড়াইয়ে সবচেয়ে দুটি করে শতকের ইনিংস রয়েছে তিনজন ক্রিকেটারের। মাহমুদউল্লাহ রিয়াদ ও সাকিব আল হাসানের সাথে দুটি করে শতক হাঁকিয়ে তালিকায় আছেন রস টেলর।

সবচেয়ে বেশি অর্ধশতক

দুই দলের ওয়ানডে লড়াইয়ে সবচেয়ে অর্ধশতক ৬টি আছে রস টেলরের। যার বিপরিতে ডেসিং ওপেনার তামিম ইকবালের আছে ৫টি অর্ধশতকের ইনিংস।

শীর্ষ ৫ উইকেট সংগ্রহক

শীর্ষ উইকেট সংগ্রহকের তালিকায় ৩৫টি উইকেট নিয়ে সবার শীর্ষে আছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। তার থেকে ২টি উইকেট কম নিয়ে তালিকার দুইয়ে কাইল মিলস, ড্যানিয়েল ভেট্টোরি ৩১টি উইকেট নিয়ে আছে তিনে, টাইগার বোলার রুবেল হোসেন ২১টি উইকেট নিয়ে আছে চারে এবং জ্যাকব ওরাম ১৯ উইকেট নিয়ে পঞ্চম স্থানে অবস্থান করছে।

সবচেয়ে বেশি ক্যাচ

সবচেয়ে বেশি ক্যাচ ধরার রেকর্ডটি মাহমুদউল্লাহ রিয়াদের। দুই দলের ওয়ানডে লড়াইয়ে সর্বোচ্চ ৯টি ক্যাচ তালুবন্দী করেছেন বাংলাদেশের এ অভিজ্ঞ ক্রিকেটার।

সবচেয়ে বেশি ম্যাচ

দুই দলের মধ্যকার ওয়ানডে লড়াইয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ক্রিকেটার হচ্ছেন মুশফিকুর রহিম। এখনো পর্যন্ত মোট ২২টি ওয়ানডে খেলেছেন তিনি।

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: