প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

সম্পাদনা: শাহরিয়ার আলম

ডেস্ক এডিটর

ডাকসু নির্বাচন নিয়ে যা বললেন বিএনপি নেতা 

১২ ফেব্রুয়ারি, ২০১৯ ১১:১২:০৪

ছবি: ইন্টারনেট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের সুষ্ঠু পরিবেশ সৃষ্টির পথে সরকার বাধা হবে না মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, ডাকসু নির্বাচন যাতে জাতীয় নির্বাচনের মতো না হয়, বিভিন্ন স্থানীয় সরকার নির্বাচনের মতো না হয়- এটিই সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

সোমবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবর প্রাঙ্গণে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

বিএনপি সমর্থক চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাবের নতুন আহ্বায়ক অধ্যাপক ফরহাদ হালিম ডোনারের নেতৃত্বে কমিটির সদস্যদের নিয়ে দুপুরে নজরুল ইসলাম খান জিয়াউর রহমানের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন।

ডাকসু নির্বাচন আয়োজনের পরিবেশ এখনও তৈরি করতে পারেনি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মন্তব্য করে নজরুল ইসলাম খান বলেন, ডাকসু নির্বাচন যাতে জাতীয় নির্বাচনের মতো না হয়, বিভিন্ন স্থানীয় সরকার নির্বাচনের মতো না হয়। এটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

তিনি আরও বলেন, এ সরকারই ক্ষমতায় আসীন এবং বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ সরকারের নিয়োজিত। ফলে দুশ্চিন্তার কারণ আছেই। কিন্তু আমরা আশা করব, যে ছাত্রসমাজ আমাদের যুগে যুগে পথ দেখিয়েছে, তাদের সাহসী ভূমিকা দিয়ে আন্দোলনের সূচনা করেছে এবং সফল হতে সাহায্য করেছে, সেই ছাত্রসমাজ তাদের প্রতিষ্ঠানের নির্বাচন সুষ্ঠু করার জন্য সর্বশক্তিতে ঝাঁপিয়ে পড়বে।

নজরুল ইসলাম খান আরও বলেন, যারা গণতন্ত্র চায় আর যারা গণতন্ত্র চায় না, যারা গণতন্ত্র জবাই করে আর যারা গণতন্ত্র পুনরুদ্ধার করে। এবার ডাকসু নির্বাচনে তাদের মধ্যে লড়াই হবে।

ডাকসু নির্বাচনে পরিবেশ ও ছাত্র সংগঠনগুলোর সহাবস্থান আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এখনো হয়নি। তবে সরকারি দলের পক্ষ থেকে বলা হচ্ছে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ সৃষ্টির পথে তারা বাধা হবে না।

বিএনপি এ নেতা বলেন, আমাদের ছাত্রসমাজের যে সংগঠনগুলো আছে ছোট হোক বড় হোক সবাই যেন তাদের মত প্রকাশের নির্বাচনে সক্রিয়ভাবে অংশগ্রহণের সুযোগ পায়। ছাত্রছাত্রী যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের তারা যেন নিশ্চিন্তে-নির্বিঘ্নে ভোট দিতে পারে।

বিভিন্ন ছাত্র সংগঠনের পক্ষ থেকে যেসব দাবি করা হয়েছিল কোনো দাবি এখনো মানা হয়নি এমন প্রশ্নের জবাবে নজরুল ইসলাম খান বলেন, আমাদের দেশের ইতিহাস হলো সরকার কোনো দাবি মানতে চায় না। ছাত্রসমাজ তাদের দাবি মানতে বাধ্য করে। আমি বিশ্বাস করি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রসমাজও সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দাবি আদায়ে বাধ্য করবে।

ডাকসু নির্বাচন নিয়ে শঙ্কা হাফিজউদ্দিন আহমদের

ছাত্র সংগঠনের সহাবস্থান নিশ্চিত না করে তফসিল ঘোষণায় নির্বাচন সুষ্ঠু হবে কিনা তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজউদ্দিন আহমদ। তিনি বলেন, ডাকসু নির্বাচনটি জাতীয় সংসদের ভোট ডাকাতির মতো আরেকটি নির্বাচন হবে বলেই বোঝা যাচ্ছে। অধিকাংশ ছাত্রসমাজের দাবি ছিল, হলগুলোয় ভোটকেন্দ্র না দিয়ে একাডেমিক ভবনে ভোট নেওয়া হোক। তা মানা হয়নি।

রবিবার (১০ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে নাগরিক অধিকার আন্দোলন ফোরামের উদ্যোগে খালেদা জিয়ার মুক্তির দাবিতে এক প্রতিবাদসভায় তিনি এ আশঙ্কা ব্যক্ত করেন। এতে সভাপতিত্ব করেন সংগঠনের উপদেষ্টা সাঈদ আহমেদ আসলাম।

বিডি২৪লাইভ/এসএ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: