শাহাদাত হোসেন রাকিব

সিনিয়র করেসপন্ডেন্ট

সচিবালয়ে ধর্ম প্রতিমন্ত্রী

আল্লাহর মেহমানদের অত্যন্ত সন্তুষ্টচিত্তে হজ করানোর চেষ্টা করছি

১২ ফেব্রুয়ারি, ২০১৯ ১৪:২৭:৫৭

ছবি: প্রতিনিধি

আমরা এ বছর আল্লাহর মেহমানদের অত্যন্ত সন্তুষ্টচিত্তে হজ করানোর চেষ্টা করছি। তাদের কোনো কষ্ট হবে না, এ নিয়ত আমরা করছি। যদি কেউ ব্যাঘাত করে এমন দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা থাকবে যাতে কেউ হজের মেহমানদের নিয়ে ছিনিমিনি না করার সুযোগ পায়।

আজ মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ এসব কথা বলেন।

তিনি বলেন, হজ প্যাকেজে খরচ বাড়েনি। সৌদি সরকার করসহ বিভিন্ন ব্যয় বৃদ্ধি করলেও সে তুলনায় খরচ বাড়েনি বরং কমেছে।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ‘গতকাল সোমবার ঘোষিত প্যাকেজ-১ এর খরচ ৪ লাখ ১৮ হাজার ৫১৬ টাকা ঘোষণা করা হয়। সৌদি সরকার কমবেশি ২৫ হাজার টাকা বৃদ্ধি করায় এ প্যাকেজ হওয়ার কথা ছিল ৪ লাখ ৪২ হাজার ৯১০ টাকা। সে হিসাবে খরচ কমেছে ২৪ হাজার ৪১০টাকা। একইভাবে প্যাকেজ-২-এ গত বছর ছিল ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা, এবার ৩ লাখ ৪৪ হাজার টাকা। সৌদি সরকার এ প্যাকেজে ১২ হাজার টাকা বৃদ্ধি করেছে।’

তিনি বলেন, অতিরিক্ত বিমান ভাড়া ২০ হাজার টাকা প্রস্তাব করা হয়েছিল। সে হিসাবে প্যাকেজ হওয়ার কথা ছিল ৩ লাখ ৭০ হাজার টাকা। কিন্তু গতকাল প্যাকেজ ধরা হয়েছে ৩ লাখ ৪৪ হাজার টাকা। সে হিসাবে ব্যয় কমানো হয়েছে ২৬ হাজার ৩৯৫ টাকা।

ধর্ম প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজের বিষয়টি অধিক তীক্ষ্ণভাবে নজর দিয়ে থাকেন। প্রতিবছরই এ বিষয় নিয়ে খবর রাখেন, এবারও রাখছেন। প্রধানমন্ত্রী বলেছেন, যেকোনো কিছুর বিনিময়ে বাংলাদেশের হাজীরা যেন সুখে-শান্তিতে এবং ভালোভাবে হজ করতে পারে। এ ব্যাপারে আপনারা কাজ করুন এবং আমার যা সম্ভব তা আমি করব।

বিডি২৪লাইভ/এসএইচআর/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: