সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে জাপান: কৃষিমন্ত্রী

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০১:২৬ পিএম

কৃষিমন্ত্রী ড.মো: আব্দুর রাজ্জাক বলেছেন, আমাদের প্লোট্রি শিল্প এখন ঘূরে দাড়িয়েছে, যদিও মূল্য যথেষ্ট পাচ্ছে না, আর্ন্তজাতিক বাজারে প্রবেশেও সমস্যা রয়েছে। 

আমাদের দুধ,সবজি ও ফলেও উৎপাদন ভালো কিন্তু সংরক্ষণ ও প্রক্রিয়াজাত ব্যবস্থা না থাকায় স্থানীয় বাজারের মূল্য পাচ্ছি না এবং আন্তর্জাতিক বাজারে প্রবেশেও সহজ হচ্ছে না।

তিনি বলেন, আমাদের ভুট্টা উৎপাদনও ভালো তার পরেও প্লোট্রি শিল্পের ভুট্টা আমাদানি করতে হয়, কারন আমাদের উৎপাদিত ভুট্টা সংরক্ষণ ও পক্রিয়াজাতকরণ ব্যবস্থা না থাকায়। এক্ষেত্রে জাপানী সহযোগিতা চাই। জাপান আমাদের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) সচিবালয়ে কৃষিমন্ত্রী ড.মো: আব্দুর রাজ্জাকের সাথে সাক্ষাৎ করতে আসেন জাপানের রাষ্ট্রদূত এইচ ই হিরোয়াসু। 

সাক্ষাৎ শেষে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, জাপান বাংলাদেশে বিনিয়োগ করেছে,অংশীদারিত্ব গড়ে তুলছে, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিবিড় করেছে। জাপান শুধু বাংলাদেশের উন্নয়নের গুরুত্বপূর্ণ অংশীদারই নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলে দুই দেশ পরস্পরকে সহযোগিতা দিয়ে আসছে। স্বাধীনতার পর বাংলাদেশের দুর্দিনে যেসব দেশ বাংলাদেশের উন্নয়ন সহযোগী হিসেবে এগিয়ে এসেছে জাপানের স্থান সবার ওপরে। বাংলাদেশের কৃষি উন্নয়নে জাপানের সহযোগিতা দ্রুত উন্নয়নের পথ দেখাবে।

এসময় জাপানের রাষ্ট্রদূত বলেন, জাপান বাংলাদেশকে কৃষি,খাদ্য পক্রিয়াকরণ,কৃষিপণ্যের মূল্যসংযোজন ও ইরিগেশনে,সোলার ইরিগেশনসহ ও প্রশিক্ষন এবং অবকাঠামো উন্নয়নে সহযোগিতা করবে। অতীতের মত বাংলাদেশের সকল ক্ষেত্রে জাপানের সহযোগিতা থাকবে বলে জানান রাষ্ট্রদূত।

বিডি২৪লাইভ/এসআর/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: