পাকিস্তানকে পুরোপুরি একঘরে করবে ভারত

প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১১:০৬ পিএম

ভারতশাসিত জম্মু-কাশ্মীরে বোমা হামলায় ৪৬ জন সেনা সদস্য নিহত হওয়ার ঘটনায় পাকিস্তানকে পুরোপুরি একঘরে করতে চায় ভারত। অর্থমন্ত্রী অরুণ জেটলি জানিয়েছেন, পাকিস্তানের সাথে আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্পর্ক ছেদ করতে তার দেশ সব ধরনের কূটনৈতিক পদক্ষেপ গ্রহণ করবে। শুক্রবার সকালে অরুণ জেটলি সাংবাদিকদের সাথে আলাপকালে ভারতের এই দৃঢ় অবস্থানের কথা জানান। বিবিসির এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

বৃহস্পতিবার ভারতের তরফ থেকে অভিযোগ আনা হয়েছে যে, কাশ্মিরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলায় মদদ রয়েছে পাকিস্তানের। সন্ত্রাসবাদের বিরুদ্ধে অবস্থান নিতে ব্যর্থ হয়েছে বলেও পাকিস্তানের দিকে আঙুল তুলেছে নয়াদিল্লি।

কয়েক দশকের মধ্যে এটাই ছিল কাশ্মিরে সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। ৩৫০ কেজি বিস্ফোরক বোঝাই একটি গাড়ি থেকে সেনাবাহিনীর গাড়ি বহর লক্ষ্য করে হামলা চালানো হয়।

পাকিস্তানের জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মুহাম্মদ ওই হামলার দায় স্বীকার করেছে। ভারতের তরফ থেকে অভিযোগ আনা হয়েছে যে, দীর্ঘদিন ধরে ওই জঙ্গি গোষ্ঠী পাকিস্তানে আশ্রয় নিয়েছে। কিন্তু জঙ্গিদের বিরুদ্ধে পাকিস্তান কোন ব্যবস্থা গ্রহণ করেনি।

পাকিস্তানি জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদকে এবং এর প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে দাবি জানিয়েছে নয়াদিল্লি।

অরুন জেটলি বলেন, পুলওয়ামার ঘটনার সঙ্গে যারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত তারা কোনভাবেই রেহাই পাবে না। দোষীদের জন্য বিরুদ্ধে কঠোর পদক্ষেপ অপেক্ষা করছে।

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: