প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস

বৃষ্টিসহ ঝড়ের পূর্বাভাস, কমবে তাপমাত্রা

১৬ ফেব্রুয়ারি ২০১৯ , ০১:৪৬:০০

ছবি : প্রতীকী

আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাস দিয়েছে, পশ্চিমা লঘুচাপের কারণে রাজধানী ঢাকাসহ সারাদেশে বিভিন্ন স্থানে ঝড়-বৃষ্টি ও একইসঙ্গে শিলা বৃষ্টিও হতে পারে। আর এ ঝড়বৃষ্টি তাপমাত্রা কমিয়ে দিতে পারে সর্বোচ্চ ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত।

আবহাওয়াবিদরা তাই মনে করছেন, ক্যালেন্ডারের হিসাবে শীত বিদায় নিলেও তাপমাত্রা কমে ফের শীতের আমেজ পাওয়া যাবে।

রবিবারও (১৭ ফেব্রুয়ারি) ঝড়-বৃষ্টির প্রবণতা থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) সকাল থেকেই রাজধানীর আকাশ মেঘে আছন্ন। মেঘের ফাঁকে ফাঁকে মাঝে মধ্যেই উঁকি দিচ্ছে সূর্য।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, শনিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় নওগাঁওয়ের বদলগাছী ও রংপুরে সামান্য বৃষ্টি হয়েছে। আজ ফাল্গুনের চতুর্থ দিন।

এ বিষয়ে আবহাওয়াবিদ ওমর ফারুক গণমাধ্যমকে জানান, ‘পশ্চিমা লঘুচাপের কারণে ১৬ ও ১৭ ফেব্রুয়ারি (শনি ও রবিবার) দেশের বিভিন্ন স্থানে ঝড়-বৃষ্টি হবে। এ সময় এমনটা হয়ে থাকে, এটা স্বাভাবিক। এখন গড়ে তাপমাত্রা
১৫/১৬ ডিগ্রির মধ্যে রয়েছে, মেঘ-বৃষ্টির কারণে তাপমাত্রা কিছুটা কমবে, তবে তাপমাত্রা কমে ১০ ডিগ্রি সেলসিয়াসের
নিচে যাওয়ার আশঙ্কা খুবই কম।’

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ উপ-হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আজ শনিবার (১৬ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, খুলনা, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে রাজশাহী, রংপুর, খুলনা ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে, এ সময় সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা এক থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা সিলেটের শ্রীমঙ্গলে ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ডে ৩৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: