‘উদ্ভাবন, স্বচ্ছতা ও জবাবদিহিতা মানসম্পন্ন উচ্চশিক্ষার সূচক’

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:০৭ পিএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী বলেছেন, ‘উদ্ভাবন, স্বচ্ছতা ও জবাবদিহিতা মানসম্পন্ন উচ্চশিক্ষার সূচক। মানসম্পন্ন উচ্চশিক্ষার ক্ষেত্রে এ বিষয়গুলো আমাদেরকে গুরুত্ব দিতে হবে। তাহলে এর মাধ্যমে আমরা একুশ শতকের সকল চ্যালেঞ্জকে মোকাবেলা করতে সক্ষম হব।’

শনিবার (১৬ ফেব্রুয়ারী) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে অনুষ্ঠিত ‘বার্ষিক কর্মসম্পাদন ব্যবস্থাপনা পরিপ্রেক্ষিত ইসলামী বিশ্ববিদ্যালয়’ শীর্ষক দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

কর্মশালায় উপাচার্য বলেন, ‘প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে চলছে। ঠিক এমনি একটি সময় আমরা শিক্ষা পরিবারের সদস্যরা সরকার কর্তৃক নির্দেশিত এবং আমাদের উদ্ভাবিত দুই পক্ষের সমন্বয়ে উচ্চ শিক্ষায় বিপ্লব ঘটাবার প্রচেষ্টায় নিয়োজিত রয়েছি।’

এ সময় তিনি বলেন, ‘আমাদের মানুষ গড়ার কারিগর (শিক্ষক) যারা শিক্ষা ক্ষেত্রে রয়েছেন এবং তাদের সহায়তার জন্য যে সকল কর্মকর্তা-কর্মচারী রয়েছেন তাদের সাথে সরকারের পক্ষে যারা কাজ করছেন তাদের ভাব বিনিময়ের সুযোগ সৃষ্টি করেছে আজকের এই অনুষ্ঠান। এটি আমাদের বিশ্ববিদ্যালয়ে একটি মাইল ফলক হয়ে থাকবে।’

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এম শাহিনুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ এবং স্বগত বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ফোকাল পয়েন্ট ও উপ-রেজিস্ট্রার (প্রশাসন) নওয়াব আলী খান। 

এছাড়া কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন- সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ কামরুল হাসান, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব জাকিয়া পারভীন, মন্ত্রিপরিষদ বিভাগের কর্মসম্পাদন ব্যবস্থাপনা (বাস্তবায়ন পরিবীক্ষণ-২) সিনিয়র সহকারী সচিব আর এইচ এম আলাওল কবির, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এর রিসাপা বিভাগের সিনিয়র সহকারী পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম প্রমুখ।

উল্লেখ্য, অনুষ্ঠানে রিসোর্স পারসনরা বিশ্ববিদ্যালয়ের বার্ষিক কর্ম সম্পাদন ব্যবস্থাপনা বিষয়ের উপর বিভিন্ন দিক নিদের্শনামূলক আলোচনা করেন। দিনব্যাপী এ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদীয় ডিন, বিভাগীয় সভাপতি, হল প্রভোস্ট, অফিস প্রধানসহ বিভিন্ন পর্যায়ের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।  

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: