সম্পাদনা: আবু জাফর

ডেস্ক এডিটর

বিচারকদের কাছে মানুষের প্রত্যাশা অনেক

১৬ ফেব্রুয়ারি, ২০১৯ ২১:১৬:০০

ছবি: প্রতিনিধি।

তৃপ্তি সেন
পাইকগাছা, খুলনা থেকে:

খুলনা জেলা ও দায়রা জজ মশিউর রহমান চৌধুরী বলেছেন, বিচারকদের কাছে মানুষের প্রত্যাশা অনেক বেশি। যার মধ্যে সততা নাই, আল্লাহর ওয়াস্তে তার বিচারিক পেশা ছেড়ে দেওয়া উচিত। আইনজীবীরা সৎ থাকলে বিচারকদের অসৎ হওয়ার সুযোগ কম থাকে। ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য দুর্নীতি নামক ক্যান্সার শরীর থেকে উপড়িয়ে ফেলে বিচারিক ব্যবস্থা ১০০% সুষ্ঠু করার জন্য সবকিছুই করা হবে। তিনি দুর্নীতিমুক্ত বিচার ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য সকলের সহযোগিতা কামনা করেন।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) সকালে জেলা ও দায়রা জজ পাইকগাছা আইনজীবী সমিতি মিলনায়তনে মতবিনিময় ও সম্মাননা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

তিনি বলেন, যে দেশের বিচার ব্যবস্থা যত উন্নত, সে দেশ তত বেশি উন্নত, এ জন্য দেশে আইনের শাসন প্রতিষ্ঠার জন্য বিচার ব্যবস্থা মানুষের দৌড়গোড়ায় পৌছে দিতে হবে। ন্যায়-নীতি, সততা ছাড়া আইনের শাসন প্রতিষ্ঠা সম্ভব নয় উল্লেখ করে তিনি বিচার ব্যবস্থার সাথে সংশ্লিষ্টদের উদ্দেশ্যে বলেন, বিচার ব্যবস্থা যাতে বিলম্বিত ও কুলসিত না হয় সে দিকে লক্ষ্য রেখে সবাইকে কাজ করতে হবে।

তিনি আরও বলেন, সবার উপরে দেশ, যার মধ্যে দেশপ্রেম নাই, সে প্রকৃত অর্থে কোন মানুষ নয়।

সভায় যুগ্ম জেলা জজ আদালত স্থাপন, সাব-জেলখানা চালু, ভবন নির্মাণ, আসবাবপত্র সরবরাহ ও নৈশ প্রহরী নিয়োগের দাবী জানান আইনজীবীরা।

এ সব দাবী প্রসঙ্গে দেশে বিচার বিভাগ সবচেয়ে অবহেলিত উল্লেখ করে জেলা জজ মশিউর রহমান বলেন, আইনজীবীদের সকল দাবী সাথে সহমত পোষণ করে দাবী পূরণে সব ধরণের সহযোগিতা করা হবে বলে আশ্বাস দেন।

আইনজীবী সমিতির সভাপতি এড. অজিত কুমার মন্ডলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক দিপঙ্কর কুমার সাহার পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট পলাশ কুমার দালাল, সিনিয়ির সহকারী জজ মোঃ সালাউদ্দীন, সিনিয়র আইনজীবী আলহাজ্ব জি, এ, সবুর। মানপত্র পাঠ করেন, বিপ্লব কান্তি মন্ডল। বক্তব্য রাখেন, জি,এম, আব্দুস সাত্তার , শেখ তৈয়েব হোসেন নূর। অনুষ্ঠানে জেলা জজকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

বিডি২৪লাইভ/এজে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: