প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

প্রিমিয়ার লিগের আগে মাঠে গড়াবে টি-২০ টুর্নামেন্ট

১৭ ফেব্রুয়ারি ২০১৯ , ০৮:৫৮:০০

ছবি: ইন্টারনেট

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে আসতে যাচ্ছে বেশ কিছু পরিবর্তন। অনেক বছর পর এবার দেশের অন্যতম জনপ্রিয় এই আসরটিতে আবির্ভাব ঘটছে টি-২০ ফরম্যাটের। মূলত দেশি ক্রিকেটারদের কথা চিন্তা করেই একই আসরে দুটি ভিন্ন ফরম্যাটে ভিন্ন টুর্নামেন্ট আয়োজনের উদ্যোগ নেওয়া হচ্ছে। আর টি-২০ টুর্নামেন্টটি মাঠে গড়াবে ওয়ানডে ফরম্যাটের টুর্নামেন্টের আগে।

প্রিমিয়ার লিগ বললেই অবশ্য দেশের ক্রিকেট সংশ্লিষ্টদের মনে ভেসে উঠে একদিনের ম্যাচের ছবি। এবারও হয়ত শুধু ওয়ানডেই হতো। তবে ক্রিকেটারদের আরও একটি টি-২০ টুর্নামেন্ট খেলার সুযোগ করে দিয়েছে মূলত বিপিএল। বাংলাদেশ প্রিমিয়ার লিগে বিদেশি খেলোয়াড়দের দাপটে দেশি ক্রিকেটারদের অনেক বড় অংশ নৈপুণ্য প্রদর্শনের সুযোগ পান না। তারা যাতে টি-২০ ক্রিকেট থেকে বঞ্চিত না হন মূলত সেজন্যই উঠেছিল আরও একটি টি-২০ টুর্নামেন্ট আয়োজনের দাবি।

এবার ডিপিএলে যে টি-২০ ফরম্যাটও যুক্ত হচ্ছে এটি অনেকটাই নিশ্চিত ছিল। অপেক্ষা ছিল জানার- কবে হতে পারে। সেই জানার অপেক্ষা একটু হলেও ফুরিয়েছে। জানা গেছে, ওয়ানডে ফরম্যাটের মূল ডিপিএলের আগেই হবে নতুন করে আবির্ভূত এই টি-২০ টুর্নামেন্ট।

আর সেক্ষেত্রে প্রিমিয়ার লিগ পিছিয়ে যেতে পারে এক সপ্তাহ থেকে দশ দিন। এর আগে ফেব্রুয়ারির শুরুতে আসর শুরুর কথা থাকলেও তা পিছিয়ে যায় মার্চের প্রথম সপ্তাহে। এবার শোনা গেল- মার্চের প্রথম সপ্তাহে নয়, ডিপিএল মাঠে গড়াবে এই মাসের শুরুতেই। তবে সেটি টি-২০ ফরম্যাটের মাধ্যমে।

 ওয়ানডে ফরম্যাটের প্রিমিয়ার লিগে অংশগ্রহণকারী ১২টি দল নিয়েই হবে টি-২০ আসর। গ্রুপ পদ্ধতিতে অনুষ্ঠিতব্য এই টুর্নামেন্ট শেষ করতে লাগবে ১০ থেকে ১২ দিন। আর তাই সবকিছু ঠিকঠাক থাকলে মার্চের তৃতীয় সপ্তাহেই মাঠে দেখা যেতে পারে ওয়ানডে ফরম্যাটের ডিপিএল আসরকে।

প্রসঙ্গত, এর আগে ২০০৬ সালে প্রথমবারের মত টি-২০ টুর্নামেন্ট হয়েছিল ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে। যদিও ২০১০ সালের পর প্রিমিয়ার লিগ মানেই শুধু ওয়ানডে।

বিডি২৪লাইভ/এসএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: