সম্পাদনা: শাহরিয়ার আলম

ডেস্ক এডিটর

ভূমিকম্পে কেঁপে উঠল চট্টগ্রাম

১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ০৯:৩৩:২৮

ছবি: প্রতীকী

দেশের উত্তর-পূর্বাঞ্চলের চট্টগ্রাম, বান্দরবান ও কুমিল্লা বেশ কয়েক এলাকায় ৪ দশমিক ৮ মাত্রায় ভূমিকম্প অনুভূত হয়েছে। ‍

রবিবার (১৭ ফেব্রুয়ারি) সকালের দিকে চট্টগ্রামের আশেপাশের এলাকায় মৃদু ভূমিকম্প অনুভূত হয়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, চট্টগ্রাম ও আশপাশের এলাকায় ভূমিকম্পের মাত্রা ছিল ৪ দশমিক ৮। ভূমিকম্পের উৎপত্তিস্থল ভারতের মিজোরামের সাহা জেলায়।

এদিকে কক্সবাজার আবহাওয়া অফিসের কর্মকর্তা মোহাম্মাদ আলমগীর ভূমিকম্প অনুভূত হওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, আমাদের আবহাওয়া অফিসে ভূমিকম্প পরিমাপে কোন টেকনিক্যাল সাপোর্ট নাথাকায় সকাল ৮ টা ৫৮ মিনিটে ঘটে যাওয়া ভূমিকম্পটি পরিমাপ করা সম্ভব হয়নি।

তিনি আরও জানান, তবে প্রায় ৫ সেকেন্ড মতো ঘটে যাওয়া ভূমিকম্পটি অনুভূত হয়। মোহাম্মদ আলমগীর জানান, ঘটে যাওয়া ভূমিকম্পটি দেশের আর কোথায় অনুভূত হয়েছে সেটা তাৎক্ষণিক জানা সম্ভব হয়নি।

চট্টগ্রাম আবহাওয়া অফিস সূত্র জানায়, ৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পন রেকর্ড হয়েছে। প্রতিবেদন লেখা পর্যন্ত কোথাও কোন ক্ষয়ক্ষতি হয়েছে কিনা জানা যায়নি।

পতেঙ্গা আবহাওয়া অফিস ও ফায়ার সার্ভিস কন্ট্রোল রুম নিশ্চিত করেছেন।

চট্টগ্রাম নগরীর দমকল বিভাগের সহকারী পরিচালক জসিম উদ্দিন বিডি২৪লাইভকে বলেন, ভূমিকম্পের কারণে কোথাও কোন ক্ষয় ক্ষতি হয়েছে কিনা খবর নেওয়া হচ্ছে।

বিডি২৪লাইভ/এসএ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: