ভারতে বন্ধ পিএসএলের সম্প্রচার!

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৫১ পিএম

বিশ্বের অন্যতম জনপ্রিয় টি-২০ ক্রিকেট টুর্নামেনন্টের মধ্যে একটি হলো পাকিস্তান সুপার লিগ (পিএসএল)। প্রতিবারের ন্যায় পিএসএলের চতুর্থ আসরেও অংশ নিয়েছেন অনেক তারকা ক্রিকেটার। তাই ক্রিকেট বিশ্বের একটি অংশে মনোযোগ এখন ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টুর্নামেন্টটির দিকে।

কিন্তু চলিত এই আসরের সকল সম্প্রচার বন্ধ করে দিয়েছে ভারত। সম্প্রতি কাশ্মীরে পাকিস্তানের জঙ্গি গোষ্ঠীর নারকীয় হামলার ঘটনার পর দুই দেশের রাজনৈতিক সম্পর্ক ইতিহাসের সবচেয়ে বাজে অবস্থা পার করছে। এই অবস্থায় ক্রিকেটের ক্ষেত্রেও অনেকটা নেতিবাচক প্রভাব পরেছে।

ভারতের জনগণ ক্রিকেটকে তাদের দ্বিতীয় ধর্ম হিসেবে মনে করে। আর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তো দেশটির বিশ্বকাপ জয়ী অধিনায়কই। দুই দেশের অস্তিত্বের প্রশ্ন আসলে তাই সবার আগে টান লাগে ক্রিকেটে। এবারও যথারীতি তাই হয়েছে।

জম্মু-কাশ্মীরের পুলওয়ামার অবন্তিপুরায় হামলার জের ধরে এবার ভারতবাসী একসঙ্গে বর্জন করছে পাকিস্তান সুপার লিগকে (পিএসএল)। যার কারণে বিশাল অঙ্কের দর্শক-অনুসারী হারাচ্ছে আরব আমিরাতে চলমান পিএসএল।

পিএসএলের চলমান এই আসরের সম্প্রচার করেছিল অফিসিয়াল ব্রডকাস্টার ডিস্পোর্টস চ্যানেলের মাধ্যমে। সেই টেলিভিশন চ্যানেলটি নিজেদের লোকসানের চিন্তা না করেই ইতোমধ্যে সম্প্রচার বন্ধ করে দিয়েছে। ফলে ভারতের কেউ আর চাইলেও পিএসএলের ম্যাচ সরাসরি উপভোগ করতে পারবেন না। শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) রাতে পিএসএল সম্প্রচার বন্ধের পর নিঃসন্দেহে বড় ক্ষতির মুখে পড়তে যাচ্ছে পিএসএল। ক্রিকেট বিশ্বের যেকোন টুর্নামেন্টেরই দর্শকদের বড় অংশ থাকেন ভারতের।

এদিকে, পাকিস্তান সুপার লিগ (পিএসএল) সম্প্রচার বন্ধের সময় এক বার্তায় ব্রডকাস্টার ডিস্পোর্টস জানায়, ‘আমাদের জাতীয় ইস্যু নিয়ে আমরা বেশ সচেতন। আমরা ভাবছি কীভাবে ব্যাপারটি সামলাতে হয়। যদিও কিছু টেকনিক্যাল বিষয় জড়িয়ে আছে।’

অপরদিকে, ভারতভিত্তিক বিশ্বের অন্যতম জনপ্রিয় ক্রিকেট বিষয়ক সংবাদমাধ্যম ক্রিকবাজ পাকিস্তান সুপার লিগে (পিএসএল) সংক্রান্ত সব ধরনের সংবাদ ও তথ্য প্রচার বন্ধ ঘোষণা করেছে। শুধু তা-ই নয়, পাকিস্তানের প্রতি ক্ষোভ ও ঘৃণা প্রকাশ করতে গিয়ে সংবাদমাধ্যমটি তাদের ওয়েবসাইট থেকে পাকিস্তানের ক্রিকেট সম্পর্কিত সব ধরনের তথ্যাদি মুছে ফেলেছে।

ক্রিকবাজের এমন সিদ্ধান্তকে অবশ্য সাধুবাদই জানাচ্ছেন ভারতীয়রা। তবে শুধু ক্রিকবাজই নয়। সংবাদমাধ্যমটি পিএসএলের তথ্য প্রচার বন্ধের ঘোষণা দেওয়ার পর শীর্ষস্থানীয় আরেক সংবাদমাধ্যম ক্রিকট্র্যাকারও তাদের ওয়েবসাইটে পিএসএলের খবরাখবর প্রচার বন্ধের ঘোষণা দেয়।

অবশ্য ক্রিকবাজ ও ক্রিকট্র্যাকারের মত সংবাদমাধ্যম পিএসএল কভারেজ বন্ধ করে দিলেও এখনও এমন কোনো সিদ্ধান্ত নেয়নি ক্রিকেট বিশ্বের অন্যতম জনপ্রিয় সংবাদমাধ্যম ইএসপিএন ক্রিকইনফো।

উল্লেখ্য, বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) জম্মু-কাশ্মীরের পুলওয়ামার অবন্তিপুরায় ভয়াবহ সন্ত্রাসী হামলায় ৪৯ জন ভারতীয় সিআরপিএফ জওয়ান নিহত হয়। ঘটনার পর হামলার জন্য দায়ী করা হয় পাকিস্তানের সন্ত্রাসী সংগঠন জইশ-ই-মোহাম্মদকে। পরবর্তীতে ঘৃণ্য সংগঠনটি হামলার দায়ও শিকার করে নেয়। সন্ত্রাসী সংগঠনটির নাড়ি পাকিস্তানে হওয়ায় এই হামলার দায় দেওয়া হচ্ছে পাকিস্তানকেও। বর্বর এই হামলার ঘটনায় ভারত ও পাকিস্তানের মধ্যকার সম্পর্ক ইতিহাসের সবচেয়ে শীতলতম অবস্থায় বিরাজ করছে।

বিডি২৪লাইভ/আইএইচ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: