মাতৃভাষা শিক্ষার অধিকার দাবীতে মানববন্ধন

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:৩৯ পিএম

দেশের সকল জাতিসত্ত্বার মাতৃভাষার শিক্ষার অধিকার দাবীতে মানববন্ধন, র‌্যালি ও স্মারকলিপি প্রদান করা হয়েছে। জনউদ্যোগ শেরপুর জেলার আয়োজনে মঙ্গলবার (১৯ জানুয়ারি) দুপুরে শহরের চকবাজার কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ঘন্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে একাত্বতা পোষণ করেন ইনস্টিটিউট ফর এনফায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট, হিউম্যান রাইটস ডিফেন্ডার্স ফোরাম, পিলাচ, বাংলাদেশ গারো ছাত্র সংগঠন, বর্মন ছাত্র পরিষদ, শেরপুর আদিবাসী সমাজ উন্নয়ন সংস্থা বাংলাদেশ মহিলা পরিষদ, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ ব্যানারে এ মানববন্ধনে অংশ নেয়। পরে জেলা প্রশাসক বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন আয়োজকরা।

মানববন্ধনে বক্তারা বলেন, শেরপুর জেলায় ৭টি আদিবাসী বসবাস। এই ৭টি আদিবাসী জনগোষ্ঠির মধ্যে গারো, কোচ, হাজং এবং ডালু জনগোষ্ঠির নিজস্ব ভাষা রয়েছে। কিন্তু কালের বিবর্তনে কোন ধরনের বর্ণমালা সংরক্ষিত না হওয়ায় মুখে মুখে প্রচলিত ভাষা আজ বিলুপ্তির পথে। এজন্য দেশে বসবাসকারী সকল আদিবাসীদের ভাষার রক্ষার দিকে নজর দিতে হবে। যেসব জনগোষ্ঠির ভাষা প্রচলিত আছে কিন্তু বর্ণমালা নেই, তাদের বর্ণমালা উদ্ধার ও লিপিবদ্ধ করার উদ্যোগ গ্রহণ করতে হবে। সকল আদিবাসী জনগোষ্ঠির নিজস্ব ভাষায় পাঠ্যপুস্তক প্রণয়ন করতে হবে। আদিবাসী এলাকায় মাতৃভাষার পাঠদানের উপযুক্ত শিক্ষক নিয়োগ করারও দাবী জানান বক্তারা।

বিডি২৪লাইভ/এএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: