খাবার পানির সংকটে তিন গ্রাম

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:৪৬ পিএম

শেরপুরের শ্রীবরদীর সীমান্তবর্তী রানীশিমুল ইউনিয়নের তিন গ্রামে খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে। গ্রামগুলো হচ্ছে মালাকোচা, পূর্ব মালাকোচা ও হালুয়াহাটি। এসকল গ্রামে প্রায় ২ মাস যাবত পানির লেয়ার গভীরে নেমে যাওয়ায় নলকূপ থেকে পানি উঠছে না। এতে করে পানির তীব্র সংকটে পড়েছে এলাকাবাসী। নলকুপের পানি না থাকায় পুকুর, ঝোরা, ডুবা ও মাটির কুয়ার পানি ব্যবহার করছে। ফলে পানিবাহিত নানা রোগে ভূগছে ওই এলাকার মানুষ।

ওই এলাকার বাসিন্দা নুর মোহাম্মদ, সোলাইমান, নজরুল ইসলাম, সুলতান, নুরানী বেগম, নিবা বেগম, হাসিনা খাতুন জানান, বিগত ২ থেকে ৩ মাস যাবত এই এলাকায় পানির লেয়ার নিচে নেমে যাওয়ায় নলকূপগুলো থেকে পানি উঠছে না। গোসল সহ দৈনন্দিন কাজের জন্য নিরুপায় হয়ে পুকুর, ঝোরা, ডুবা ও মাটির কুয়ার পানি ব্যবহার করতে হচ্ছে। এতে করে এই এলাকার বাসিন্দারা পানিবাহিত নানা রোগে আক্রান্ত হচ্ছে।

এছাড়া খাবার পানি পাশ্ববর্তী গ্রাম থেকে সংগ্রহ করা হচ্ছে। প্রশাসন যদি একটু দৃষ্টি দেয় তাহলে আমাদের পানির সমস্য সমাধান হবে।

এসময় ওই এলাকায় গণসংযোগে আসা উপজেলা নির্বানে চেয়ারম্যান পদে আ’লীগের মনোনয় প্রত্যাশী উপজেলা যুবলীগের আহ্বায়ক জাহিদুল ইসলাম জুয়েল বলেন, পানি সংকটের বিষয়টি জানার পর উপজেলা প্রশাসনের সাথে কথা বলেছি। এই এলাকায় গভীর নলকূপ স্থাপনের জন্য সার্বিক ভাবে আর্থিক সহযোগিতা করব।

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মো. মনিরুজ্জামান বিডি২৪লাইভকে জানান, পানি সংকটের বিষয়টি জানার পর স্পেশাল ভাবে ওই এলাকায় ১টি গভীর নলকূপ স্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার সেঁজুতি ধর জানান, বিষয়টি জানার পর গ্রামগুলো পরিদর্শন করা হয়েছে। দুই-এক দিনের মধ্যে তিন গ্রামের মধ্যবর্তী স্থানে আপাতত ১টি গভীর নলকূপ স্থাপন করা হবে।

বিডি২৪লাইভ/এএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: