৪৮ ঘন্টার মধ্যে সমস্ত পাকিস্তানি নাগরিককে ভারত ছাড়ার নির্দেশ

১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ২১:৩১:১২

ছবি: ইন্টারনেট

ভারতে থাকা পাকিস্তানি নাগরিকদের দেশ ছাড়ার নির্দেশ। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দেশে ফিরে যাওয়ার জন্য সময়সীমা বেধে দিয়েছে রাজস্থানের জেলাশাসক। রাজস্থান জেলাশাসকের দেওয়া চরম এই আল্টিমেটামে বহু পাকিস্তানি নাগরিক সমস্যার মধ্যে পড়েছে। ভারতীয় দণ্ডবিধির ১৪৪ ধারায় সোমবার এই নির্দেশিকা জারি করেছেন জেলাশাসক কুমার পাল গৌতম। এ খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম কলকাতা২৪।

জেলাশাসকের ওই নির্দেশিকায় হোটেল, লজ বা বাড়িতে পাকিস্তানি নাগরিকদের নতুন করে থাকতে দেওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাকিস্তানি নাগরিকদের কোনও স্পর্শকাতর তথ্য দেওয়া পুরোপুরি নিষিদ্ধ।

এমনকি, মোবাইল-টেলিফোনে পাকিস্তানের নাগরিকদের সঙ্গে কথা বলা এবং ব্যবসা-বাণিজ্যের উপরও কড়া নিষেধাজ্ঞা জারি হয়েছে। কোনও পাকিস্তানি নাগরিককে কাজ দেওয়ার উপরও থাকছে পুরোপুরি নিষেধাজ্ঞা। প্রশাসন ওই নির্দেশ প্রত্যাহার না করলে আগামী দু’মাস এই নিষেধাজ্ঞা বলবৎথাকবে।

জেলা প্রশাসনের একটি সূত্রে খবর, পুলওয়ামা হামলার পর অশান্তির আশঙ্কাতেই এই নির্দেশিকা জারি করা হয়েছে। এ ভাবে পাকিস্তানের নাগরিকদের থাকার উপর সরাসরি নিষেধাজ্ঞা, দেশে কার্যত এই প্রথম। প্রসঙ্গত, পুলওয়ামাতে জঙ্গি হামলার পরেই দেশজুড়ে কাশ্মীরের নাগরিকদের হেনস্থা, তাঁদের উপর অত্যাচারের নানা ঘটনা সামনে এসেছে। ফলে আগাম সতর্কতা নেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে।

অন্যদিকে, জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে যে, পাকিস্তান থেকে বিকানের শহরবাসীকে ফোন করে ব্যাঙ্গ, বিদ্রুপ, উপহাস করা হচ্ছে। সেই কারণেই টেলিফোনে পাক নাগরিকদের সঙ্গে কথা বলা বা ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ রাখা এবং ব্যবসা বাণিজ্য বা অন্য কোনও রকম লেনদেনের উপরেও পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

প্রসঙ্গত, ভারত-পাক সীমান্ত শহর রাজস্থানের বিকানের-এ প্রচুর পাকিস্তানি নাগরিক আসেন। ব্যবসা-বাণিজ্য-সহ নানা কারণে শহরে পাকিস্তানি নাগরিকদের ভিড় প্রায় সব সময়ই থাকে। ফলে এই সমস্ত পাকিস্তানের উপর জমে ভারতবাসীর রাগ তাদের উপরেও পড়তে পারে বলে আশঙ্কা করছে জেলাপ্রশাসন। আর সেই কারণে আগেভাগে এই সতর্কতা বলে জানা গিয়েছে।

বিডি২৪লাইভ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: