দেশের ১৩ কোটি ৯২ লাখ মানুষ নিরাপদ পানি সুবিধা পায়

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৫৭ এএম

দেশের মোট জনসংখ্যার ১৩ কোটি ৯২ লাখ মানুষ নিরাপদ পানি সুবিধা ভোগ করছে বলে জানিয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

মঙ্গলবার ( ১৯ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে মো. আনোয়ারুল আজীমের এক লিখিত প্রশ্নের জবাবে সংসদকে মন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, নিরাপদ পানির সুবিধাভোগী মানুষের সংখ্যা ৮৭ শতাংশ হলেও ৯৯ শতাংশ মানুষ মৌলিক স্যানিটেশনের অন্তর্ভুক্ত। এর মধ্যে ৬১ শতাংশ জনগণ উন্নত ল্যাট্টিনের আওতার্ভুক্ত রয়েছে। অবশিষ্ট ২৮ শতাংশ যৌথ ল্যাট্রিন এবং ১০ শতাংশ অনুন্নত ল্যাট্রিন ব্যবহার করেন। এই হিসাবে হু, ইউনিসেফ এবং যুগ্ম মনিটরিং প্রোগ্রাম জেএমপি), ২০১৫ অনুযায়ী বর্তমানে উন্নত স্যানিটেশন ব্যবহারকারী সুবিধাভোগীর সংখ্যা ৯ কোটি ৭৬ লাখ।

হাজী সেলিমের এক প্রশ্নের জবাবে মো. তাজুল ইসলাম বলেন, সারাদেশে বর্তমানে ইউনিয়ন পরিষদের সংখ্যা ৪ হাজার ৫৭১টি। প্রতিটি ইউনিয়ন পরিষদে ১০জন গ্রাম পুলিশ (১জন দফাদর ও ৯জন মহল্লাদার) রয়েছে। এ হিসাবে বর্তমানে সারাদেশে গ্রামপুলিশের সংখ্যা ৪৫ হাজার ৭১০জন। গ্রাম পুলিশদেরকে ৪র্থ শ্রেণির কর্মচারিদের ন্যায় সমস্কেল প্রদানের অবকাশ নেই। তবে, ইউনিয়ন পরিষদে কর্মরত দফাদারদের বেতন ৩৪০০ টাকা থেকে ৭০০০ টাকা এবং মহল্লাদারদের বেতন ৩০০ থেকে বাড়িয়ে সাড়ে ৬ হাজার করা হয়েছে, যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান।

বিডি২৪লাইভ/আরএইচ/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: