মো: ইমরান হোসেন

স্টাফ করেসপন্ডেন্ট

সাব্বিরের প্রথম সেঞ্চুরি

২০ ফেব্রুয়ারি, ২০১৯ ১৩:১৯:০০

ছবি : ইন্টারনেট থেকে

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ওয়ানডে মাঠে নামে বাংলাদেশ। এই ম্যাচে ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরির দেখা পেয়েছেন সাব্বির রহমান।

নিউজিল্যান্ডের দেওয়া ৩৩১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ৬১ রানে ৫ উইকেট হারিয়ে ফেলা বাংলাদেশকে কিছুটা স্থির করেছেন সাব্বির ও সাইফুদ্দিন। অনেকটা সময় সাব্বিরকে সঙ্গ দিয়ে বোল্টের বলে ফেরেন সাইফুদ্দিন। আউট হয়ে ফেরার আগে তার ব্যাট থেকে আসে ৬৩ বলে ৪৪ রান। তিনি ফিরে গেলেও অটল থাকেন সাব্বির। পূর্ণ করেন নিজের ওয়ানডে ক্যারিয়ারের ষষ্ঠ হাফসেঞ্চুরি। এরপর তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির।

এই ম্যাচে কিউই বোলাদের একাই প্রতিরোধ গড়েছেন এই হার্ডহিটার ব্যাটসম্যান। প্রথম সেঞ্চুরি পেতে খেলেছেন ১০৫ বল। তার সেঞ্চুরিতে ১২টি বাউন্ডারি ও ২টি ওভার রয়েছে।

চলতি সফরে বাংলাদেশি কোনও ব্যাটসম্যানের এটি প্রথম সেঞ্চুরি। দলের ভঙ্গুর অবস্থায় ৬ষ্ঠ উইকেটে সাইফুদ্দিনকে নিয়ে গড়েছেন ১০১ রানে পার্টনারশিপ। সাইফুদ্দিন ফিরে যান ৪৪ রান করে। এরপর অধিনায়ক মাশরাফিও বেশিক্ষণ ক্রিকেট থাকেননি।

এর আগে টস জিতে মাশরাফি বিন মুর্তজা সিদ্ধান্ত নিয়েছিলেন ফিল্ডিং করার। এমন সিদ্ধান্ত কিছুটা কাজেও দিয়েছে। গত দুই ম্যাচে কিউইদের মোট ৪টি উইকেট নিয়েছিল টাইগার বোলাররা। সেই তুলনায় আজ ৬টি উইকেট নিয়েছে সাইফুদ্দিন-রুবেলরা।

শুরুটা করেন মাশরাফি। ইনিংসের ৪.১ ওভারের মাথায় কলিন মুনরোকে ৮ রানে লেগ বিফোরের ফাঁদে ফেলে। এরপর ১১তম ওভারের শেষ বলে তামিমের দুর্দান্ত ক্যাচে সাইফুদ্দিন ফেরান গত দুই ম্যাচে শতক হাঁকানো মার্টিন গাপটিলকে। গাপটিলের ব্যাটে আজ আসে ৪০ বলে ২৯ রান।

এরপর রস টেইলর আর নিকোলসের ৯২ রানের জুটিতে আবারও ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। ৮২ বলে ৬৯ রানের ইনিংস খেলে টেইলর বিদায় নিলেও ওয়ানডেতে আট হাজার রানের মাইলফলক স্পর্শ করেন এই ব্যাটসম্যান। নিকোলসকে ৬৩ রানে বিদায় করেন মেহেদী মিরাজ।

এই ম্যাচের অধিনায়ক টম ল্যাথামও করেন অর্ধশতক। মোস্তাফিজের বলে ক্যাচ দিয়ে ফেরার আগে খেলেন ৫১ বলে ৫৯ রানের ইনিংস। এর আগে জিমি নেশামকেও ৩৭ রানে বোল্ড করেন মোস্তাফিজ। শেষ দিকে গ্র্যান্ডহোমের ৩৭ আর মিচেল স্যাটনারের ১৫ রানে ভর করে বাংলাদেশের সামনে স্বাগতিকরা দাঁড় করায় পাহাড়সম লক্ষ্য।

বাংলাদেশের হয়ে মোস্তাফিজ নেন ১০ ওভারে ৯৩ রান দিয়ে ২ উইকেট। এছাড়া ১টি করে উইকেট নেন মাশরাফি মুর্তজা, রুবেল হোসেন, সাইফুদ্দিন ও মেহেদী মিরাজ।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ২৪২/১০ ( ৪৭.২ ওভার)
নিউজিল্যান্ড: ৩৩০/৬ (৫০ ওভার)
টার্গেট : ৩৩১

ফলাফল: নিউজিল্যান্ড ৮৮ রানে জয় লাভ করে। এই জয়ে ৩-০ তে ওয়ানডে সিরিজ জিতল নিউজিল্যান্ড।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: