প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

পাকিস্তান থেকে সরাসরি ভারত গেলেন সৌদি যুবরাজ!

২০ ফেব্রুয়ারি ২০১৯ , ০১:৩৮:১১

ছবি: ইন্টারনেট

পাকিস্তানে দু’দিনের সফর শেষে সরাসারি ভারতে অবস্থান করছে সৌদি আরবের রাজপুত্র মহম্মদ বিন সালমান। এই সফরের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হতে চলেছে নিরাপত্তা। এর আগে পাকিস্তানে গিয়ে শান্তি স্থাপনের উদ্দেশে পদক্ষেপ করায় পাকিস্তানের প্রশংসা করেন সালমান। যৌথ বিবৃতি দিয়ে জানিয়ে দেওয়া হয় শান্তি স্থাপনের জন্য খোলা মনে ইমরান যে উদ্যোগ নিয়েছেন তা প্রশংসাযোগ্য।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় দিল্লিতে পৌঁছালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাকে অভ্যর্থনা জানান। প্লেন থেকে নামতেই মোদী দু’বাহু প্রসারিত করে বুকে জড়িয়ে ধরেন মোহাম্মদ বিন সালমানকে। পরে তার হাতে ফুল তুলে দেন। এসময় দু’জন বেশ খোশমেজাজে কুশল বিনিময় করতে দেখা যায়।

এদিকে ভারতীয় সংবাদমাধ্যম বলছে, মোহাম্মদ বিন সালমানের এ সফরে ‘সন্ত্রাসবাদ এবং বাণিজ্য’ বিষয়াদি নিয়ে আলোচনায় হবে ভারতের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে।

ভারত অধিকৃত কাশ্মীরে বিশেষ বাহিনীর (সিআরপিএফ) গাড়িবহরে পাকিস্তানি জঙ্গিগোষ্ঠীর হামলার ঘটনায় নয়াদিল্লি-ইসলামাবাদের মধ্যে চলছে তুমুল উত্তেজনা। এর মধ্যেই পাকিস্তান সফর শেষে ভারতে গেলেন বিন সালমান।

এর আগে সোমবার (১৮ ফেব্রুয়ারি) পাকিস্তান সফরকালে দেশটির সঙ্গে ২০ বিলিয়ন ডলারের বিনিয়োগ চুক্তি স্বাক্ষর করেন সৌদি বাদশাহীর প্রথম উত্তরাধিকারী।

‘দক্ষিণ এশিয়া সফর’ পরিকল্পনার অংশ হিসেবে মোহাম্মদ বিন সালমান ভারত থেকে চীন যাবেন এবং সেখান থেকে নিজ দেশে ফিরবেন।

উল্লেখ্য, তুরস্কের ইস্তাম্বুলে নিযুক্ত সৌদি কনস্যুলেটে বাদশাহীর সমালোচক সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার বিষয়টি প্রত্যাখান করে সৌদি আরব। এই হত্যাকান্ডের পর আন্তর্জাতিক মহলে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয় দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। তার নির্দেশেই এই হত্যাকাণ্ড করা হয়েছে বলে অভিযোগ আসছে আন্তর্জাতিক সম্প্রদায়ের তরফ থেকে। তবে এতে বিন সালমানের জড়িত থাকার ব্যাপারটি প্রত্যাখ্যান করে আসছে সৌদি আরব। তবে এটাই ছিল বিন সালমানের প্রথম এশিয়া সফর।

বিডি২৪লাইভ/এসএ

 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: