মা ডাক দিলে কি নামাজ ছেড়ে যেতে হবে?

২০ ফেব্রুয়ারি, ২০১৯ ১৪:৫৯:১৬

ছবি: ইন্টারনেট থেকে

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২২৫১তম পর্বে মা ডাক দিলে সালাত ছেড়ে যেতে হবে কি না, সে বিষয়ে ঢাকা থেকে চিঠির মাধ্যমে জানতে চেয়েছেন একজন দর্শক। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন: মা ডাক দিলে সালাত ছেড়ে যেতে হবে; কারণ, তাঁর ডাকে সাড়া দেওয়া ওয়াজিব। এমন কথা কি ঠিক?
উত্তর:
মা যদি কোনো প্রয়োজনে ডাক দেন, তাহলে নফল সালাত ছেড়ে যাওয়ার বিষয়টি হাদিস দ্বারা সাব্যস্ত হয়েছে। কিন্তু ফরজ সালাত ছাড়া যাবে না। নফল সালাতের চেয়ে মায়ের প্রয়োজন অপরিহার্য। কোরআনুল কারিমে আল্লাহ মায়ের হকের বিষয়টি বারবার বলেছেন। আল্লাহুতাআলা নির্দেশ দিয়েছেন, পিতা-মাতাকে অনুগ্রহ করো। তাঁদের সঙ্গে ভালো ব্যবহার করো। নফল সালাত আপনি যেকোনো সময় আদায় করতে পারবেন। কিন্তু মায়ের একটা প্রয়োজন দেখা দিয়েছে, সেটা আপনাকে তখনই পূরণ করতে হবে। এ অবস্থায় আপনি নফল সালাত ভেঙে মায়ের প্রয়োজনটুকু পূরণ করে পরে নফল সালাত আদায় করতে পারেন।

তবে মায়ের তেমন কোনো প্রয়োজন দেখা দেয়নি, সন্তানের খোঁজ-খবর নেওয়ার জন্য যদি ডাক দেন, সে ক্ষেত্রে নফল সালাত ভঙ্গ করে সাড়া দিতে হবে না। আপনি নফল সালাত শেষ করে মায়ের প্রয়োজন মেটাতে পারেন। খবর-এনটিভি অনলাইন

বিডি২৪লাইভ/এএস

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: