প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

আহত প্রায় ১০০

চকবাজারের আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ৩২ ইউনিট

২১ ফেব্রুয়ারি ২০১৯ , ০১:০২:০০

ছবি : ইন্টারনেট থেকে

রাজধানীর চকবাজারের চুড়িহাট্টায় একটি প্লাস্টিক কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৩২টি ইউনিট। প্রথমে ১০টি ইউনিট কাজ শুরু করলেও আগুন নিয়ন্ত্রণে আনতে ব্যর্থ হন তারা। ধীরে ধীরে ছড়িয়ে পড়ে আগুন। কালো ধোঁয়ায় ছেয়ে যায় চারপাশ।

আর এর সাথে সাথে বাড়তে থাকে ফায়ার সার্ভিসের ইউনিটের পরিমাণ।

আগুনে দগ্ধ হয়ে এরই মধ্যে কম-বেশি আহত হয়েছেন শতাধিক মানুষ। তাদের মধ্যে অন্তত ৩০ জনকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বুধবার (২০ ফেব্রুয়ারি) দিনগত রাত ১০টা ৩৮ মিনিটে চকবাজারের চুরিহাট্টা এলাকার ওই ভবনে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। যে ভবনটিতে আগুন লেগেছে সেটি সাত তলা। নাম- ওয়াহেদ ম্যানশন। ভবনটির নিচতলায় কেমিক্যাল গোডাউন এবং প্লাস্টিক তৈরির উপকরণের দোকান রয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ওয়াহেদ ম্যানশনের সামনে একটি ট্রান্সফর্মার বিস্ফোরিত হয়ে প্রাইভেটকারের ওপর পড়ে। এসময় প্রাইভেটকারের সিলিন্ডার বিস্ফোরিত হয়ে ভবনে আগুন লাগে।

স্থানীয়দের কেউ কেউ আবার বলছেন, ওয়াহেদ ম্যানশনের পাশে দুটি হোটেল রয়েছে। সেই হোটেল থেকে আগুনের সূত্রপাত হয়। আগুনের ভয়াবহতা বাড়ছে বলেও জানিয়েছেন স্থানীয়রা।

তবে, অগ্নিকাণ্ডের কারণ তাৎক্ষণিকভাবে নির্দিষ্ট করে কেউ জানাতে পারেনি।

এ বিষয়ে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স সদর দফতরের অপারেটর জিয়াউর রহমান জানান, চকবাজার চুরিহাট্টা এলাকায় একটি ভবনে আগুন লাগার পর আরেকটি ভবনে ছড়িয়ে গেছে। আগুন নেভাতে কাজ করছে ফায়ার সার্ভিসের ৩২টি ইউনিট।

ফায়ার সার্ভিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মাহফুজ রিবেন মোবাইল ফোনে জানান, চকবাজারে চুরিহাট্টা মসজিদ গলির একটি পাঁচতলা ভবনে আগুন লেগেছে। বুধবার রাত ১০টা ৩৮ মিনিটে আগুন লাগে। খবর পেয়ে সেখানে ফায়ার সার্ভিসের ৩২টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে।

মাহফুজ রিবেন জানান, কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে, তা এখনো জানা যায়নি।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ (ওসি) মো. বাচ্চু মিয়া জানান, রাজধানী চকবাজার থানার চুরিহাট্টা নামক স্থানে বিদ্যুতের ট্রান্সমিটার বিস্ফোরণে দগ্ধ ১২ জনসহ জখম নিয়ে প্রায় ৩০ জন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা নিচ্ছে।

চকবাজার থানার উপপরিদর্শক (এসআই) কামরুজ্জামান বলেন, চুরিহাট্টা মসজিদ গলির একটি আবাসিক ভবনে আগুন লাগার খবর পেয়ে থানার একাধিক কর্মকর্তা সেখানে গেছেন। আগুন লাগা ভবনের আশপাশের এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: