মো: ইমরান হোসেন

স্টাফ করেসপন্ডেন্ট

ভাষা শহীদদের প্রতি ক্রিকেটারদের শ্রদ্ধা

২১ ফেব্রুয়ারি, ২০১৯ ১১:১৪:০০

ছবি : ইন্টারনেট থেকে

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি সকলের মত শ্রদ্ধা দেখালেন ক্রিকেটাররাও। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারিই বাঙালি জাতিকে শক্তি দিয়েছিল। চেতনা দিয়েছিল একটি স্বাধীন, সার্বভৌম রাষ্ট্র অর্জনের। আর এই চেতনাকে বুকে ধারণ করেই ১৯৭১ সালে ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধ করে বিজয় ছিনিয়ে এনেছিলেন বাংলা মায়ের দামাল ছেলেরা।

আজ বৃহস্পতিবার সেই মহান ২১ ফেব্রুয়ারি ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’। জাতিসংঘের উদ্যোগে বাংলাদেশসহ সারাবিশ্বে ভাষা শহীদদের স্মরণে দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হবে।

তার ধারাবাহিকতায় বাদ যাননি বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররাও। টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান একটি ছবি পোস্ট করে তার ভেরিফাই ফেসবুক পেজে লিখেছেন, সর্বস্ব দিয়ে অধিকার আদায়ের লড়াইয়ে বাঙালি জাতি পিছপা হয়নি কখনোই। ৫২’র ভাষা আন্দোলনেও এর কোন ব্যতিক্রম ঘটেনি। মায়ের ভাষার অধিকার রক্ষার জন্য জীবন দিয়েছিল যেই সকল ভাষা শহীদেরা, তাদের অপিরমেয় ত্যাগই আমাদের এগিয়ে চলার অনুপ্রেরণা।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল ভাষা শহীদদের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা।

মুশফিকুর রহিম তার ভেরিফাই ফেসবুক পেজে লিখেছেন, আজ ইতিহাসের সেই দিন...যেদিনটিতে আমরা শ্রদ্ধা জানাই তাঁদের, যাদের কারণে পেয়েছি আমাদের অর্জিত ভাষা, মায়ের ভাষা, নবজাতক শিশুর ভাষা, আমার ভাষা... বাংলা ভাষা। আজ একুশে ফেব্রুয়ারি। সকল ভাষা শহীদদের জানাই সালাম।

তাসকিন আহমেদ একটি ছবি পোষ্ট করে লিখেছেন, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি.. আমি কি ভুলিতে পারি।’

ওপেনার লিটন কুমার দাস লিখেছেন, সকল ভাষা শহীদের প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা। ‘একুশ আমার অহংকার’।

মেহেদী হাসান মিরাজ একটি ছবি পোস্ট করে লিখেছেন, ‘এটা আমাদের জন্য ব্যথার যে, আমরা আমাদের শ্রেষ্ঠ সন্তানদের হারিয়েছি। কিন্তু এটাই আমাদের গর্বের এবং আনন্দের যে আমরা আমাদের নিজের ভাষায় কথা বলার অধিকার অর্জন করেছি।’

আর এই বিশাল অর্জনের পিছনে ছিল বাঙালির প্রাণ বিসর্জন। মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রাণের ভাষার জন্য আত্মত্যাগকারী সকল বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি ও তাদের রুহের মাগফেরাত কামনা করছি।

বিডি২৪লাইভ/আইএইচ/টিএএফ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: