প্রচ্ছদ / ক্যাম্পাস / বিস্তারিত

জাবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

প্রকাশিত: ০৩:৪৭ অপরাহ্ণ, ২১ ফেব্রুয়ারি ২০১৯

ছবি: প্রতিনিধি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) যথাযোগ্য মর্যাদায় এবং নানা আয়োজনে মহান একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। 

দিবসটি উপলক্ষ্যে একুশের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনারে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এ সময় প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মো. নূরুল আলম, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আমির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, অনুষদ ডীন, রেজিস্ট্রার, শিক্ষক, অফিসার, কর্মচারী, ছাত্রনেতৃবৃন্দ উপাচার্যের সঙ্গে ছিলেন। 

উপাচার্যের শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর বিশ্ববিদ্যালয় মহিলা ক্লাব, শিক্ষক সমিতি, অফিসার সমিতি, কর্মচারি সমিতি, কর্মচারি ইউনিয়ন, সাংবাদিক সমিতি, প্রেস ক্লাব, হল প্রভোস্ট, ছাত্র সংগঠন, বিভিন্ন বিভাগ এবং অন্যান্য সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।

এর আগে ২০ ফেব্রুয়ারি সন্ধ্যায় শহীদ মিনার প্রাঙ্গণে ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে মহান একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক বশির আহমেদ।

একুশের ভোরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-অফিসার ক্লাব চত্বর থেকে শহীদ মিনার অভিমুখে প্রভাতফেরি অনুষ্ঠিত হয়। বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনসহ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজের ছাত্র-শিক্ষকগণ প্রভাতফেরিতে অংশগ্রহণ করেন এবং শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এ সময় সাভারের বিভিন্ন স্কুল ও প্রতিষ্ঠান প্রভাতফেরিসহ শহীদ মিনারে এসে তাদের শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। 

সকালে বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবনে অনুষ্ঠিত শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রধান অতিথি কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, বিশেষ অতিথি কথাসাহিত্যিক আখতার হোসেন, চারুকলা বিভাগের সভাপতি শারমিন জামান ও সভাপতি অধ্যাপক ড. এটিএম আতিকুর রহমান বক্তব্য রাখেন এবং বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন ।

বিডি২৪লাইভ/এজে 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: