প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

চকবাজারের অগ্নিকাণ্ড ‘তৃতীয় ভয়াবহ বিপর্যয়’

প্রকাশিত: ০৫:৪১ অপরাহ্ণ, ২১ ফেব্রুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, বাংলাদেশ মানবাধিকার কমিশন চকবাজারে অগ্নিকাণ্ডের ঘটনাকে তৃতীয় বৃহত্তম বিপর্যয় হিসেবে অভিহিত করেছে।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) দুর্ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে এ মন্তব্য করেন।

রিয়াজুল হক বলেন, সাভারের রানা প্লাজার ধসের ঘটনা ছিল সবচেয়ে বড় বিপর্যয় আমাদের দেশের জন্য। এরপর নিমতিলর অগ্নিকাণ্ডের ঘটনায় ১২৪ জনের মৃত্যু ছিল দ্বিতীয় ভয়াবহ বিপর্যয়।

'আর চকবাজারের অগ্নিকাণ্ডর ঘটনায় প্রায় ৭০ জনের মৃত্যু হলো। ফয়ার সার্ভিসসহ উদ্ধারকর্মীরা এখনো এখানে কাজ করে চলেছেন।'

তিনি সংশ্লিষ্টদের আহ্বান জানিয়ে বলেন, আমাদের সবাইকে নিশ্চিত করতে হবে যে এ ধরনের ঘটনা আর ঘটবে না। কর্তৃপক্ষের সঙ্গে সাধারণ মানুষকেও এসব বিষয়ে সাবধান থাকতে হবে।

ক্ষতিগ্রস্ত পরিবারকে যথাযথ সহায়তার আহ্বানও জানান মানবাধিকার কমিশনের প্রধান।

বুধবার রাত ১০টার দিকে এ আগুন লাগে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। ফায়ার সার্ভিসের পাশাপাশি কাজ করে বিমানবাহিনীর চারটি হেলিকপ্টার। দুপুর নাগাদ আগুন পুরো নিয়ন্ত্রণে আসে। এর মধ্যে ৭০জনের প্রাণহানি ঘটে।

নন্দকুমার দত্ত সড়কের চুরিহাট্টা মসজিদ গলির রাজ্জাক ভবন থেকে আগুনের সূত্রপাত হয় বলে জানা যায়। আগুন লাগার অল্প কিছুক্ষণের মধ্যে ফায়ার সার্ভিসের গাড়ি ঘটনাস্থলে পৌঁছলেও সরু গলি হওয়ায় ভবনের কাছে যেতে সক্ষম হয়নি। ফলে রাত সাড়ে ১২টার পর পাশের আরও প্রায় চারটি ভবনে আগুন ছড়িয়ে পড়ে।

বিডি২৪লাইভ/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: