শাহিনুর রহমান শাহিন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

ভাষা দিবস উপলক্ষে 

সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে ‘ইচ্ছার’ নানা আয়োজন

২১ ফেব্রুয়ারি, ২০১৯ ২১:৩৯:০০

ছবি: প্রতিনিধি

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং শহীদ দিবস উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘ইচ্ছা’ পথশিশু ও সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে নানা আয়োজন করেছে।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) দিনব্যাপী স্বেচ্ছাসেবী সংগঠন ‘ইচ্ছা’ এর উদ্যোগে এই আয়োজন করা হয়।

এদিন দিনের শুরুতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার পাদদেশে ইচ্ছা ও তরীর পথ ও সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন সংগঠনটির পরিচালকবৃন্দ।

এরপর মহান ২১ ফেব্রুয়ারি সংশ্লিষ্ট বিভিন্ন ধরনের ছবি প্রসঙ্গে পথ ও সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে চিত্রঅঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতার পর কোমলমতী প্রায় ৬০ জন শিশুকে ব্যাগ, খাতা ও কলম বিতরণ করে সংগঠনটি।

এছাড়া ‘তরীর’ উদ্যোগে হাতের লেখা প্রতিযোগিতা, বর্ণ দিয়ে শব্দ তৈরি, ভাষা দিবসের উপর কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

তরীর সাধারণ সম্পাদক ও পরিচালক বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী জাকিউল ইসলাম (৪৪ ব্যাচ) বলেন, তরীর ছোট বাচ্চারাই আগামীর বাংলাদেশ। তাই ২১শে ফেব্রুয়ারি সম্পর্কে বাচ্চাদের জানাতে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করেছি। আর সুবিধা বঞ্চিত শিশুদের জন্য "ইচ্ছার" এর এগিয়ে আসার উদ্দ্যোগকে স্বাগত জানাই।

তরীর অন্য এক সদস্য জেরিন (দর্শন-৪৪) ‘ইচ্ছা’ এর জন্য শুভকামনা জানিয়ে বলেন, ভবিষ্যতেও "ইচ্ছা" ও ‘তরীর’ শিশুদের নিয়ে কাজ করবে। এই সুবিধা বঞ্চিত শিশুদের সহযোগীতায় এগিয়ে আসবে "ইচ্ছা" এই অাশা রাখি।

ইচ্ছা এর পক্ষ থেকে নুরুজ্জামান শুভ (ইতিহাস-৪৫) বলেন, চিত্রঅঙ্কন প্রতিযোগিতার মাধ্যমে ২১শে ফেব্রুয়ারি সম্পর্কে বাচ্চাদের আগ্রহ সৃষ্টি করা, তাদেরকে ইতিহাস জানানোর চেষ্টা করেছি। বেশিরভাগ শিশুরা শহীদ মিনার,স্মৃতিসৌধ, বাংলাদেশেরর পতাকা অঙ্কন করেছে। এই ব্যাপারটা অনেক ভাল লেগেছে আমাদের।

ইচ্ছা এর আরেক সদস্য রাকিব খান (ইতিহাস-৪৬) বলেন, ভাল লাগার জায়গা থেকে ‘তরীর’ শিশুদের নিয়ে কাজ করা। নিজেদের অর্থায়নে বিভিন্ন শিক্ষা সামগ্রী দিতে পেরে ভাল লাগছে।

উল্লেখ্য, ‘ইচ্ছা’ ইতিপূর্বে ২০১৮-১৯ সেশনে ভর্তি পরীক্ষার সময়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মোবাইল, ব্যাগ বিনামূল্যে জমা রেখে সর্বমহলে ব্যাপক ভাবে প্রশংসিত হয়েছে।এছাড়া গতবছর (ডিসেম্বর, ২০১৮) তে সিরাজগঞ্জে শীতবস্ত্র বিতরণ করে।

বিডি২৪লাইভ/এজে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: