সাগর চৌধুরী

সৌদি আরব ব্যুরো

সৌদি আরবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

২১ ফেব্রুয়ারি, ২০১৯ ২১:৪৬:০০

ছবি: প্রতিনিধি

সৌদি আরবের রিয়াদ বাংলাদেশ দূতাবাস এবং জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটে যথাযথ মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) ভোরে দূতাবাস ওকনস্যুলেটে চত্বরে পতাকা অর্ধনমিত করেন রাষ্ট্রদূত গোলাম মসীহ ও কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দীন। এরপর অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রদূত, কনসাল জেনারেল সহ দূতাবাস ওকনস্যুলেট কর্মকর্তাবৃন্দ । এছাড়া রিয়াদ ও জেদ্দার বিভিন্ন সংগঠন শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে বিভিন্ন পেশার অনাবাসী বাংলাদেশীরা অনুষ্ঠানে যোগ দেন।

মহান শহীদ দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানের শুরুতে মহান ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন কর্মকর্তাবৃন্দ ।

রাষ্ট্রদূত গোলাম মসীহ আলোচনার শুরুতে গভীর শ্রদ্ধায় স্মরণ করেন ভাষা আন্দোলনের মহান শহীদদের ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। রাষ্ট্রদূত বলেন, মাতৃভাষার জন্য আত্মদান পৃথিবীর ইতিহাসে এক বিরল ঘটনা। একুশের চেতনার মাধ্যমে বাঙ্গালী জাতি মহান মুক্তিযুদ্ধের প্রেরণা পেয়েছিল যার ফলে পরবর্তীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্তে সশস্ত্র সংগ্রামের মাধ্যমে আমাদের মহান স্বাধীনতা অর্জিত হয়েছিল।

রাষ্ট্রদূত বলেন, একুশের চেতনায় দুর্নীতিমুক্ত সমাজ গড়তে সবাইকে এগিয়ে আসতে হবে। তিনি বলেন রিয়াদ দূতাবাসকে সম্পূর্ণ দুর্নীতিমুক্ত করা হয়েছে। প্রবাসীদের সাথে ভালো আচরণ ও উন্নত সেবা প্রদানে দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারী আন্তরিকভাবে কাজ করছে বলে রাষ্ট্রদূত উল্লেখ করেন। রাষ্ট্রদূত গোলাম মসীহ বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করার লক্ষে অভিবাসীদের এগিয়ে আসার আহবান জানান।

দূতাবাসের কার্যালয় প্রধান ড. ফরিদ উদ্দিনের উপস্থাপনায় আলোচনা অনুষ্ঠানে রিয়াদস্থ প্রবাসী বাংলাদেশীগণ একুশের তাৎপর্য তুলে ধরেন। অভিবাসীগণ দূতাবাস চত্বরে একটি স্থায়ী শহীদ মিনার নির্মাণের দাবী জানান। ঢাকার চকবাজারে গতকালের অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণে নীরবতা পালন করা হয় ও তাদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। এছাড়া মহান ভাষা শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে ও দোয়া করা হয়।

রিয়াদ এবং জেদ্দার বাংলাদেশ ইন্টারন্যশনাল স্কুল বাংলা কারিকুলাম ও ইংরেজি মাধ্যমেও যথাযথ মর্যাদায় দিবসটি পালিত হয়। মহান শহীদ দিবস উপলক্ষে রিয়াদের বাংলা রাইটার্স দূতাবাস চত্বরে প্রবাসীদের রচয়িত বাংলা ভাষায় প্রকাশিত বই, সাময়িকী ও পত্রিকার প্রদর্শনী করে । বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষার আয়োজন করে রিয়াদস্থ ঢাকা মেডিক্যাল সেন্টার।

বিডি২৪লাইভ/এজে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: