এম শরীফ আহমেদ

ভোলা প্রতিনিধি

বইমেলায় ‘স্বপ্ন বুননের অভিযাত্রা কাব্যগ্রন্থ’

২২ ফেব্রুয়ারি, ২০১৯ ২১:৩৯:০০

ছবি: প্রতিনিধি

প্রথমবারের মতো অমর একুশে বইমেলা ২০১৯ তে প্রকাশিত হয়েছে সুবর্ণা ফারহানা চৌধুরীর ‘স্বপ্ন বুননের অভিযাত্রা’ কাব্যগ্রন্থ। বইটি প্রকাশ করেছে কাকলী প্রকাশন। বইটি পাওয়া যাচ্ছে ঢাকার বইমেলায় ১২নং প্যাভিলিয়ন কাকলী প্রকাশনীতে। এছাড়াও ভোলার বইমেলার বন্ধুসভার স্টলে পাওয়া যাচ্ছে।

সুবর্ণা ফারহানা চৌধুরী ১৯৭৮ সালের ১৪ জানুয়ারি ভোলার বোরহানউদ্দিনে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মাহবুবুর রহমান চৌধুরী এবং মা কাজী আরজুমান আরা বেগম প্রয়াত। সুবর্ণা এমন এক পারিবারিক আবহে বেড়ে ওঠেন যেখানে কবিতা বাসা বেঁধে আছে গভীর মমতায়। তিনি দুই ভাই বোনের মধ্যে সর্বকনিষ্ঠ।

বড় বোন হুমায়রা একজন কবি আর একমাত্র কামরুল আহসান চৌধুরী মগ্ন রাজনীতিতে। পেশাগত জীবনে কলেজে শিক্ষকতা করেছেন কিছুদিন। এখন সংসারেই আছেন। ব্যক্তি জীবনে রুপকথা, শুভেচ্ছা ও স্বামী অধ্যাপক কামরুল হিরনকে নিয়ে সুখের সংসার।

শিল্প সাহিত্য রাজনীতি গন্ডিতে বেড়ে ওঠা সুবর্ণা সমাজের অসংগতিগুলো অবলোকন করেছেন নিবিড়ভাবে। যা তার কবি মনকে রক্তাক্ত করেছে। উল্লেখ্য সামাজিক এ বৈষম্য ও মনুষত্বহীনতা তার কবিতার প্রধান অনুষঙ্গ।

বিডি২৪লাইভ/এজে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: