সোহাগ হোসেন

সাতক্ষীরা প্রতিনিধি

২৭২ কিলোমিটার সাইকেল চালিয়ে ইজতেমায় বৃদ্ধ

২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:২৯:০০

ছবি: প্রতিনিধি

তাবলীগ ইজতেমায় অংশগ্রহণ করতে সাতক্ষীরা থেকে রাজশাহীর উদ্দেশ্যে সাইকেল যোগে যাত্রা আরম্ভ করেছেন ৮১ বছরের জয়নাল আবেদিন। আগামী ১লা মার্চ রাজশাহী নওদাপাড়ায় তাবলীগ ইজতেমায় তিনি অংশগ্রহণ করবেন। সেখানে পৌঁছাতে তার আগামী তিন দিন সময় লাগবে বলে তিনি ধারণা করছেন। ইজতেমা শেষে আবারও তিনি সাইকেল চড়ে ফিরে আসবেন সাতক্ষীরার বাড়িতে।

এ বিষয়ে জানতে চাইলে জয়নাল আবেদিন জানান, সাতক্ষীরা থেকে রাজশাহী পর্যন্ত ২৭২ কিলোমিটার সড়ক পাড়ি দিতে সময় লাগবে তিনদিন। একটি ফেরি পার হতে হবে তাকে। আগামী ১ মার্চ অনুষ্ঠানে তাবলীগ এজতেমায় অংশ গ্রহণ শেষে বাড়ি ফিরবেন তিনি।

গত শনিবার সকাল ১০ টায় সাতক্ষীরা ছাড়েন তিনি। কোথায় রাত্রি যাপন করবেন জানতে চাইলে জয়নাল আবেদিন বলেন চলতি পথে কোনো না কোনো মসজিদে তিনি রাত্রি যাপন করবেন। শনিবার রাতে ঝিনাইদহর কোনো মসজিদে রাত্রি যাপন করবেন তিনি।

রোববার আবারও রওনা হয়ে পৌঁছাবেন লালন শাহ্ ব্রিজের অপর প্রান্তে পাবনা জেলার পাকশিতে। সোমবার ভোরে তিনি আবারও রওনা হয়ে পৌঁছাবেন রাজশাহীর চারঘাটে। এদিন তিনি তার গন্তব্যস্থল রাজশাহীর নওদাপাড়ায় ইজতেমার ময়দানে পৌঁছে যাবেন বলে আশা প্রকাশ করেন।

জয়নাল আবেদিনের চলার পথে তার কোন সঙ্গী থাকছে না। তার কাছে রেখেছেন স্থানীয় চেয়ারম্যান কতৃক দেওয়া প্রত্যয়নপত্র, কিছু শুকনো খাবার, রুটি,পানি ও স্যালাইন ছাড়াও ব্যথার ঔষধ। সাইকেলে হাওয়া দেওয়ার পাম্পারটিও রয়েছে তার কাছে। সাইকেলের হ্যান্ডেলে লাগিয়েছেন একটি ব্যানার।

এর আগে, জয়নাল আবেদিন ব্যবহার করতেন একটি পুরনো সাইকেল। এবার তিনি হাতে পেয়েছেন সাড়ে পাঁচ হাজার টাকা মূল্যের একটি নতুন সাইকেল।

জয়নাল আবেদিন জানান, যতো দিন শারীরিক শক্তি সামর্থ্য আছে ততদিন ধরে তিনি সাইকেলেই রাজশাহী যেতে চান তাবলীগ ইজতেমায় যোগদান করতে।

উল্লেখ্য, ২০০৪ সাল থেকে প্রতিবছর তিনি এভাবেই সাইকেল চালিয়ে রাজশাহীর নওদাপাড়ার এজতেমায় অংশ নিয়ে আসছেন। সাইকেল চড়ে দূর যাত্রায় যেতে তিনি খুবই স্বাচ্ছন্দ্য বোধ করেন।

বিডি২৪লাইভ/এজে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: