যে কারণে ভারতীয় পাইলটকে মুক্তি দিচ্ছে পাকিস্তান!

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৭:১৮ পিএম

পাকিস্তান আর ভারতের সম্পর্ক ক্রমশই অবনতির দিকে যাচ্ছে। এরই মধ্যে ভারত ও পাকিস্তান দুই দেশই পরস্পরের যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি করেছে। 

এদিকে ভারতের দুটি যুদ্ধবিমান ভূপাতিত করে ভারতীয় ১ পাইলটকে আটক করেছিল পাকিস্তান। তবে এবার আটক হওয়া ভারতীয় পাইলট অভিনন্দনকে মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, শুক্রবার আটক পাইলটকে মুক্তি দেবে দেশটি।

বৃহস্পতিবার দেশটির সংসদে পাক প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, শান্তির জন্য তাকে মুক্তি দেওয়া হচ্ছে। আগামী কাল (শুক্রবার) তাকে মুক্তি দেওয়া হবে।

ইমরান খান বলে, বুধবার মোদি বলেছেন শান্তি চান, আমরা যুদ্ধের তীব্রতা কমাতে চাই। তবে ভয় পাই না।

তিনি বলেন, আমাদের কাছে ভারতীয় পাইলট আছে। আমরা তাকে আগামীকাল (শুক্রবার) মুক্তি দেব।

এর আগে ভারত পাকিস্তানের রাষ্ট্রদূতকে ভারত তলব করে পাইলটকে দ্রুত ও নিরাপদে ফেরত দিতে বলে।

বৃহস্পতিবার ভারতীয় গণমাধ্যমে আটক পাইলট অভিনন্দনকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। এতে বলা হয় পাকিস্তানের সঙ্গে কোনো চুক্তিতে যাবে না ভারত। ভারত দ্রুত সময়ের মধ্যে তাকে ফেরত চায়। ওই সূত্রের বরাত দিয়ে জানানো হয়, ভারত সরকার আটক পাইলটের জন্য কোনো কনস্যুলারের মাধ্যমে আলাপ করবে জানিয়ে বলে, আমরা তাকে ফেরত চাই।

এতে বলা হয়, পাকিস্তান যদি মনে করে যে তাদের সঙ্গে আলোচনার জন্য একটি কার্ড আছে তবে ভারত তা মনে করে না। ভারত সবকিছুর জন্য প্রস্তুত রয়েছে তার আগে বন্দি পাইলটকে ফেরত দিতে হবে।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি এএফপিকে জানায়, আমরা আটক পাইলটকে মুক্ত করতে প্রস্তুত তবে যদি এটি যুদ্ধের তীব্রতা কমাতে পারে।

প্রসঙ্গত, গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধাসামরিক বাহিনীর গাড়িবহরে হামলায় অন্তত ৪৪ সেনা নিহত হন। এই আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ। ভারত এ হামলার পেছনে পাকিস্তানের মদত রয়েছে বলে দাবি করে আসছে।

এই হামলার জেরে গত মঙ্গলবার কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালায় ভারতীয় বাহিনী। হামলায় ২০০ থেকে ৩০০ জঙ্গি নিহত হয় বলে দাবি করেছে দেশটি।

এখানেই থেমে নেই গত বুধবার পাকিস্তান সীমান্তে ভারতীয় দুই যুদ্ধবিমানকে ভূপাতিত করে পাকিস্তান সেনারা। এর পর পাকিস্তান এক পাইলটকে আটকের দাবি করে। পরে একটি ভিডিও ছাড়ে। এরপর ভারত দাবি করে তাদের একটি যুদ্ধবিমানসহ এক পাইলট নিখোঁজ রয়েছে।

বিডি২৪লাইভ/এআইআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: