প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

ইসি সচিব

সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সব পৌরসভায় ইভিএম

২ মার্চ ২০১৯ , ০৮:৫৭:৪১

ফাইল ফটো

সুষ্ঠু নির্বাচনের স্বার্থে দেশের সব পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলাল উদ্দিন আহমেদ।

আজ শনিবার (২ মার্চ) নির্বাচন প্রশিক্ষণ ইন্সটিটিউটে চতুর্থ পর্যায়ের ই.এম.এস এবং সি.আই.এম.এস অপারেটরদের প্রশিক্ষণ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সচিব বলেন, সংসদ ও স্থানীয় নির্বাচনে ইভিএম ব্যাবহার করে সফলতা পেয়েছে ইসি। এ মেশিন দিয়ে সহজে সুষ্ঠু ভাবে ভোট গ্রহণ করা যায়। তাই আমরা আগামী পৌরসভা নির্বাচনে দেশের সব কটি পৌরসভায় ইভিএম ব্যবহারের প্রস্তুতি নিচ্ছি।

এনআইডি নিয়ে সচিব বলেন, জন্মের পরেই এনআইডি দেয়ার পরিকল্পনা রয়েছে ইসি’র। আপাতত সিংগাপুরে ৫৫ হাজার প্রবাসী বাংলাদেশিকে এনআইডি দেয়া হবে। এ লক্ষ্যে আমাদের একটি টিম সিঙ্গাপুর যাচ্ছে। ১৫০ জন অপারেটর আজ প্রশিক্ষণ নিচ্ছেন।

উপজেলা নির্বাচনে আচরণবিধি প্রতিপালন নিয়ে তিনি বলেন, উপজেলা নির্বাচনে আচরণবিধির সাংঘর্ষিক কার্যক্রম করায় কমিশন তিনজন সাংসদকে এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে। নির্বাচন সুষ্ঠু করতে যা করা প্রয়োজন ইসি তা করবে।

ইসি কর্মকর্তারা জানান, উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ও দ্বিতীয় ধাপে ইভিএম ব্যবহার না করলেও তৃতীয় ও চতুর্থ ধাপে সদর উপজেলাগুলোতে ইভিএম ভোট গ্রহণ করবে ইসি। এর আগে একাদশ সংসদ নির্বাচনে প্রথমবারের মত ৬ টি সংসদী আসনে ইভিএমে ভোটগ্রহণ হয়।

বিডি২৪লাইভ/আরএইচ/এআইআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: