প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

গণহত্যার রাতে ১ মিনিট দেশব্যাপী ব্ল্যাক-আউট পালন করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

০৩ মার্চ, ২০১৯ ১৩:২৭:০৭

ছবি: ইন্টারনেট

গণহত্যা দিবস হিসেবে ২৫ মার্চ দেশব্যাপী প্রতীকী ব্ল্যাক-আউট কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সরকারি আদেশের অংশ হিসেবে এ কর্মসূচি সকলকে পালন করার আহ্বান জানান তিনি।

রবিবার (৩ মার্চ) গণহত্যা দিবসকে স্মরণ করতে ওই দিন রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত এক মিনিট ব্ল্যাক-আউট কর্মসূচি পালন করা হবে।

কিছুক্ষণের জন্য ঢাকাসহ দেশব্যাপী ১৯৭১ সালের ভয়াবহ সেই রাতের চিত্র ধারণ করা হবে। ২৫ শে মার্চে পাকিস্তানি হানাদার বাহিনীর টার্গেটে পরিণত হয়েছিলো জগন্নাথ হল। রাতের আঁধারে হত্যা করা হয় এ হলের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের। ২০১৮ সালের আজকের এই দিনে ব্যাথাতুর হৃদয়ে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে কালো রাতে শহীদদের স্মরণ করা হয়।

গত ১১ মার্চ সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহণ করেন তিনি। এজন্য এক মিনিট বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রাখার সম্ভাবনাও রয়েছে।

জাতীয় সংসদের স্বীকৃতির পর একাত্তরের ২৫ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বর হত্যাযজ্ঞের দিনটিকে ২০১৭ সালে ‘গণহত্যা দিবস’হিসেবে ঘোষণার সিদ্ধান্ত নেয় সরকার।

১৯৭১ সালের এ রাতে ঘুমন্ত, নিরস্ত্র, নিরীহ বাঙালিদের ওপর নির্মমভাবে হত্যাযজ্ঞ চালায় পাকিস্তানি।

বিডি২৪লাইভ/এসএএস

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: