বিশ্বের শীর্ষ ৮০ ক্ষমতাধর দেশের তালিকায় নেই বাংলাদেশ  

প্রকাশিত: ০৬ মার্চ ২০১৯, ০৪:০৪ পিএম

অর্থনীতি, কূটনৈতিক প্রভাব ও সামরিক শক্তির বিচারে যুক্তরাষ্ট্রের বিখ্যাত ইউএস নিউজ এন্ড ওয়ার্ল্ড রিপোর্ট র‌্যাংকিং-২০১৯ এ একটি তালিকাটি তৈরি করা হয়েছে। সেখানে বিশ্বের ক্ষমতাধর ৮০টি দেশের তালিকা রয়েছে।

পার্শ্ববর্তী দেশ ভারত, মিয়ানমার, পাকিস্তান ও শ্রীলঙ্কার নাম থাকলেও বিশ্বের শীর্ষ ক্ষমতাধর ৮০টি দেশের তালিকায় বাংলাদেশের নাম নেই।

লাল-সবুজের পতাকার দেখা মেলেনি যুক্তরাষ্ট্রের বিখ্যাত ইউএস নিউজ এন্ড ওয়ার্ল্ড রিপোর্ট র‌্যাংকিং-২০১৯ এর সবশেষ নাম এস্তোনিয়া পর্যন্ত গিয়েও।

এই তালিকায় শীর্ষ ক্ষমতাধর ১০টি দেশের মধ্যে প্রথমে স্থানে রয়েছে- যুক্তরাষ্ট্র, দ্বিতীয়- রাশিয়া, তৃতীয়- চীন, চতুর্থ- জার্মানি এবং পঞ্চম যুক্তরাজ্যের অবস্থান।

এছাড়া ষষ্ঠ দখল করেছে ফ্রান্স। সপ্তম স্থান অধিকারী জাপান। ৮ম অবস্থানে রয়েছে ইসরায়েল। আর সৌদি আরব নবম। দশম স্থানে আছে- দক্ষিণ কোরিয়া। এছাড়া সংযুক্ত আরব আমিরাত রয়েছে এগারতম স্থানে।

তালিকা অনুযায়ী বাংলাদেশের প্রতিবেশী ভারত ১৭তম অবস্থানে আছে। এছাড়া পাকিস্তান ২২তম অবস্থানে। বাংলাদেশের আরেক প্রতিবেশী দেশ মিয়ানমার ৫৩তম পরাশক্তি তালিকায় স্থান পেয়েছে। দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কা ৬০।

২০১৯ সালের সেরা দেশ নির্বাচনের প্রক্রিয়ার অংশ হিসেবে পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় ইউএস নিউজ এবং ওয়ার্ল্ড রিপোর্টের যৌথ উদ্যোগে এই জরিপমূলক গবেষণাটি পরিচালিত হয়।

গবেষণাটিতে প্রতিটি দেশের রাজনৈতিক, অর্থনৈতিক প্রভাব ও সক্ষমতার দিকটি বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। সারাবিশ্বের প্রায় ২০ হাজার মানুষের মতামতের ভিত্তিতে এ জরিপটি পরিচালিত হয়।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: