সম্পাদনাঃ আরেফিন সোহাগ

ডেস্ক এডিটর।

টক ঝাল ভুনা ডিম 

০৯ মার্চ, ২০১৯ ২১:৩৭:২৭

ছবি: সংগৃহীত

ডিম ভুনা খেতে অনেকেরই পছন্দ। সুস্বাদু খাবারের মধ্যে ডিম ভুনা একটি। ডিম দিয়ে যে কতরকম খাবার তৈরি করা যায় তার হিসাব রাখা মুশকিল। গতানুগতিক ডিম ভুনা তো খাওয়া হয়ই। আজ জেনে নিন টক ঝাল ডিম ভুনা তৈরির নিয়ম।

উপকরণ:
৬ টি ডিম সেদ্ধ, ২ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ লাল মরিচ গুঁড়ো, ১/২ চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১ কাপ দুধ, ১০ টি কাঁচা মরিচ ও শুকনো মরিচ (ঝাল বুঝে), ১ কাপ তেঁতুল গোলানো পানি, ২/৩ টি বড় আকারের পেঁয়াজ, ১ চা চামচ রসুন বাঁটা, ১/৪ চা চামচ আদা বাটা
, লেবুর রস ২ টেবিল চামচ, তেল প্রয়োজন মতো, লবণ স্বাদমত, ১ চা চামচ চিনি।

পদ্ধতি:
প্রথমে ডিম সেদ্ধ করে নিয়ে একটি কাটা চামচ দিয়ে কেঁচে নিন। সাবধান থাকবেন ডিম যেন ভেঙে না যায়। এবার কেঁচে নেয়া ডিম একটি বাটিতে নিয়ে দুধ দিন এবং এর সাথে হলুদ, মরিচ, গোলমরিচ গুঁড়ো ও লবণ মিশিয়ে ১০ মিনিট আলাদা করে রাখুন।

এবার একটি প্যানে তেল গরম করে নিয়ে শুকনো মরিচ দিয়ে ভাজতে থাকুন। কিছুক্ষণ ভাজা হলে এতে পেঁয়াজ, লবণ, চিনি, কাঁচা মরিচ দিয়ে ভাল করে নেড়ে নিন। এরপর মেখে রাখা ডিম আলাদা করে তুলে রেখে মেরিনেটের ঝোলটুকু প্যানে দিয়ে ফেলুন ও নেড়ে নিন।

এরপর ডিম গুলো দিয়ে এতে তেতুল গোলানো পানি ও ১ কাপ পানি দিয়ে দিন। রান্না করতে থাকুন মাঝারি আঁচে। পছন্দমতো ঝোল শুকিয়ে এলে চুলা থেকে নামিয়ে ধনে পাতা কুচি দিয়ে উপরে দিন লেবুর রস। ২ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। এরপর গরম গরম রুটি বা ভাতের সাথে পরিবেশন করুন সুস্বাদু ‘টক ঝাল ভুনা ডিম’। তথ্য সূত্রে-ফেসবুক

বিডি২৪লাইভ/এএস

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: