বন্ধ ফেসবুক, যা জানালো কর্তৃপক্ষ

প্রকাশিত: ১৪ মার্চ ২০১৯, ১২:৫৩ এএম

লগ-ইন অবস্থায় তাদের নিজস্ব কাজের জন্য ট্যাকনিক্যাল সমস্যা দেখাচ্ছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। আর যারা সচল নেই তাদের আইডিতে নতুন করে প্রবেশও সম্ভব হচ্ছেনা। ধারণা করা হচ্ছে, কারিগরি সমস্যার জন্যই এই সাইটটিতে প্রবেশ করতে পারছেন না ব্যবহারকারীরা।

এ অবস্থায় ফেসবুকের পক্ষ থেকে এক টুইটারবার্তায় জানানো হয়, তারা ওয়েবপেজ না পাওয়ার বিষয়টি সম্পর্কে অবগত আছে এবং সমস্যা সমাধানে কাজ করে যাচ্ছে। সেখানে ব্যবহারকারীদের ধৈর্য ধরতে বলা হয়।

&dquote;&dquote;
বন্ধ থাকা অবস্থায় ফেসবুকের ওয়েবপেজে গেলে একটি বার্তা দেখায়, ‘দুঃখিত, কিছু একটা সমস্যা হয়েছে। আমরা এটি সমাধানে কাজ করছি এবং যত দ্রুত সম্ভব এটি ঠিক করা হবে।’ এ ছাড়া কিছু ক্ষেত্রে বার্তা দেখায়, ‘সারভার পাওয়া যাচ্ছে না।’

প্রথমে মনে করা হয়েছিলো কেউ ফেসবুক অ্যাকাউন্টগুলি হয়তো হ্যাক করার চেষ্টা করছে। সে কারণেই অ্যাকাউন্টগুলো সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। পরে জানা যায়, হ্যাকিং নয়। ফেসবুকের কিছু টেকনিক্যাল সমস্যা হওয়ায় তা সাময়িক বন্ধ করে দেয়া হয়।

&dquote;&dquote;

আর ফেসবুকের পাশিপাশি একই ধরনের সমস্যা দেখা যাচ্ছে ইনস্টাগ্রামেও। এর আগেও দু-একবার এ ধরণের সমস্য হয়েছিলো ফেসবুকে।

&dquote;&dquote;

তবে, মার্ক জুকারবার্গের মালিকানাধীন ফেসবুক ও ইনস্টাগ্রামের পক্ষ থেকে বন্ধ থাকার কোনো কারণ এখনো জানানো হয়নি।

&dquote;&dquote;প্রসঙ্গত, ফেইসবুক অথবা ফেসবুক (সংক্ষেপে ফেবু নামেও পরিচিত) বিশ্ব-সামাজিক আন্তঃযোগাযোগ ব্যবস্থার একটি ওয়েবসাইট, যা ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয়। এটিতে বিনামূল্যে সদস্য হওয়া যায়। এর মালিক হলো ফেসবুক ইনক। ব্যবহারকারীগণ বন্ধু সংযোজন, বার্তা প্রেরণ এবং তাদের ব্যক্তিগত তথ্যাবলী হালনাগাদ ও আদান প্রদান করতে পারেন, সেই সাথে একজন ব্যবহারকারী শহর, কর্মস্থল, বিদ্যালয় এবং অঞ্চল-ভিক্তিক নেটওয়ার্কেও যুক্ত হতে পারেন।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: