কারাগারে যেভাবে রাখা হয়েছে নিউজিল্যান্ডের সেই খুনিকে

প্রকাশিত: ১৮ মার্চ ২০১৯, ০৪:৪৬ পিএম

দিনের শুরুটা ছিল আর পাঁচটা দিনের মতোই। সপ্তাহান্তের ছুটির দিনের আগে ক্রাইস্টচার্চের বাসিন্দারা নিচ্ছিলেন ছুটি কাটানোর প্রস্তুতি। কিন্তু দিনের শেষটা হলো রক্তের সোঁদা গন্ধে। শহরে এখন ভয়ের রাজত্ব। রাতটা নিশ্চয়ই নির্ঘুম কাটবে ক্রাইস্টচার্চের, সঙ্গী থাকবে উদ্বেগ-উৎকণ্ঠা।

শান্তির সূচকে বিশ্বজুড়ে সুনাম নিউজিল্যান্ডের। ২০১৮ সালে শান্তিপূর্ণ দেশের তালিকায় দ্বিতীয় স্থানে আছে দেশটি। এমন একটি দেশেই শুক্রবার দুপুরে এক মসজিদে হলো নারকীয় সন্ত্রাসী হামলা। নিহত ব্যক্তির সংখ্যা এখন পর্যন্ত ৪৯, আহত ৪৮। এর মধ্যে তিনজন বাংলাদেশিও রয়েছেন। হাসপাতালে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে আছেন অনেকে।

অকস্মাৎ এমন হামলার ঘটনায় নিউজিল্যান্ডের অধিবাসীরা হতভম্ব হয়ে পড়েছে। আরও বেশি হতবুদ্ধি অবস্থা ক্রাইস্টচার্চের মানুষের।

এদিকে মসজিদে হামলার ঘটনার আধা ঘণ্টার মধ্যে অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেন্টন হ্যারিসন ট্যারেন্টকে গ্রেফতার করতে সক্ষম হয় দেশটির আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তার বিরুদ্ধে এরই মধ্যে হত্যার অভিযোগ এনে রিমান্ডে পাঠিয়েছে দেশটির আদালত।

আগামী ৫ এপ্রিল তাকে আবারও আদালতে হাজির করা হবে। নিউজিল্যান্ডের জনপ্রিয় নিউজ পোর্টাল ‘স্টাফ’ জানিয়েছে, ট্যারেন্টকে অকল্যান্ডের একটি কারাগারে বিশেষ নিরাপত্তার মধ্যে রাখা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ট্যারেন্টকে অন্যসব কয়েদির থেকে আলাদা স্থানে রাখা হয়েছে। সার্বক্ষণিক পর্যবেক্ষণে রাখা হয়েছে তাকে। তার চারপাশে ২৪ ঘণ্টা নিরাপত্তা প্রহরী নিয়োজিত আছে। তার গতিবিধি ও আচরণ গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

জানা গেছে, প্রথমে আইনজীবী রাখতে রাজি না হলেও পরবর্তীতে তাতে সম্মতি দেন ট্যারেন্ট।

বিডি২৪লাইভ/এআইআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: