প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

মসজিদে হামলা, এরদোয়ানের কঠোর সমালোচনায় নিউজিল্যান্ড

১৮ মার্চ ২০১৯ , ১১:০৪:৩২

ছবি: ইন্টারনেট থেকে

মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনার ভিডিও প্রদর্শন করায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের কঠোর সমালোচনা করেছে নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী উইনস্টন পিটার্স এক বিবৃততে ‘এরদোয়ান অন্যায্য কাজ করেছেন’ উল্লেখ করে এ সমালোচনা করেন।-খবর বিবিসি বাংলার

এরদোয়ান তার সমাবেশে হামলাকারীর সম্প্রচারিত হত্যাকাণ্ডের লাইভ ভিডিওর কিছু অংশ ও অভিযুক্তের তথাকথিত ইশতেহারের কিছু অংশ উপস্থাপন করেছিলেন। অন্তত তিনটি সমাবেশে ভিডিওর কিছু অংশ ও হামলাকারীর ইশতেহারের নির্বাচিত অংশ তুলে ধরা হয়েছে।

এরদোয়ানের ওই ভিডিও প্রদর্শনের সমালোচনা করে উইনস্টন পিটার্স বলেছেন, এরদোগান নিউজিল্যান্ডের দুই মসজিদে হামলার ভিডিও নির্বাচনী সমাবেশে দেখিয়ে অন্যায্য কাজ করেছেন। সোমবার এ খবর জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

তিনি বলেন,  ওই ভিডিও দেখানোর কারণে দেশে-বিদেশে অবস্থান করা নিউজিল্যান্ডের নাগরিকদের নিরাপত্তা বিঘ্নিত হবে। যেখানে অভিযুক্ত নিউজিল্যান্ডের নাগরিক নয়, সেখানে এমনভাবে ভিডিও প্রচার করলে তা নিউজিল্যান্ডকে ভুলভাবে উপস্থাপন করবে।

এর আগে সমাবেশে এরদোয়ান বলেন, নিউজিল্যান্ডের দুই মসজিদে হামলাকারী অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন ট্যারান্ট তুরস্কে হামলা করতে চেয়েছিলো। হামলাকারী বলেছে ইউরোপে তুর্কিদের কোনো ঠাঁই নেই। এই বন্দুকধারী আমাদের দেশ, আমাদের জাতি ও আমাকে লক্ষ্যবস্তুতে পরিণত করতে চায়। আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত ইসলাম বিদ্বেষের উত্থান রোধে ব্যবস্থা নেয়া।

এরদোগয়ান বলেন, নিউজিল্যান্ডের ওই হামলাকারী বলেছে, সে ইউরোপের মাটি থেকে তুর্কি মুসলমানদের উৎখাত করতে চায়। হামলাকারী বলেছে, আমরা শুধু আনাতোলিয়ায় (তুরস্কের এশিয়া অংশ) থাকতে পারব। আমার ইউরোপীয় অংশে যেতে পারব না। এ নিয়ে চিন্তা করার তুমি কে?’

বিডি২৪লাইভ/এএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: