মো: ইমরান হোসেন

স্টাফ করেসপন্ডেন্ট

শুভ জন্মদিন তামিম

২০ মার্চ, ২০১৯ ১২:৪১:০০

ছবি: সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেটের উজ্জল নক্ষত্র তামিম ইকবাল। দেশের ইতিহাসে সেরা ওপেনার তিনি। পুরা নাম তামিম ইকবাল খান। বাংলাদেশের সেরা এই ওপেনার আজ বুধবার (২০ মার্চ) পা রাখলেন ৩০ বছরে। শুভ জন্মদিন তামিম। ১৯৮৯ সালের ২০ মার্চ পৃথিবীতে আসেন টাইগার ক্রিকেটের এই রাজপুত্র। তামিম বাংলাদেশের টেস্ট ক্রিকেটার নাফিস ইকবালের ভাই এবং বাংলাদেশের জনপ্রিয় ক্রিকেট তারকা ও আকরাম খানের ভাতিজা।

দেশ সেরা এই ওপেনার টেস্টে এখন পর্যন্ত ৪৩২৭ হাজার রান করেছে। আর ওয়ানডেতে করেছে ৬৪৬০ হাজার রান। এদিকে প্রথম বাংলাদেশি হিসাবে টি-টোয়েন্টিতে করেছে ১০০০ রান। তার বর্তমানে টি-টোয়েন্টি রান ১৬১৩। উইকেটরক্ষক ও ব্যাটসম্যান মুশফিকুর রহিমের পর ডেসিং ওপেনার তামিম ইকবাল বাংলাদেশের ২য় ক্রিকেটার হিসাবে টেস্টে দ্বি-শতক করেছেন।

২০০৯ মৌসুমের জুলাই-আগস্ট মাসে বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফরে তামিম ইকবাল তার প্রথম টেস্ট শতক করেন। খেলোয়াড় ও ক্রিকেট বোর্ডের মধ্যে বিবাদের কারণে ক্যারিবীয় দলটি অবশ্য খানিকটা দুর্বল ছিল। ৭ জন খেলোয়াড়ের টেস্ট অভিষেক হয় এ ম্যাচে। তামিমের ব্যাটিং বাংলাদেশকে এক ঐতিহাসিক বিজয় এনে দেয়। এটি ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্ট বিজয় এবং দেশের বাইরের মাটিতেও প্রথম টেস্ট জয়।

তামিম ইকবাল ২০০৭ সালের বিশ্বকাপ ক্রিকেট অংশগ্রহণ করেন এবং ভারতের বিপক্ষে প্রথম খেলায় ৫৩ বলে ৫১ রান করেন, যা ভারতীয় দলকে পরাজিত করতে অবদান রাখেন তিনি।

২০১১ সালে তামিম উইজডেন ক্রিকেটার্স অ্যালমেনাক ম্যাগাজিন কর্তৃক বছরের সেরা পাঁচ ক্রিকেটারের একজন হিসেবে নির্বাচিত হন। গ্রেম সোয়ান ও বীরেন্দ্র শেবাগকে পেছনে ফেলে তামিম এ খেতাব জিতে নেন। তামিম ১২৮ রানে তার ইনিংস শেষ করেন এবং অসাধারণ ক্রীড়াশৈলীর কারণে ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার জিতে নেন।

বিডি২৪লাইভের পক্ষ থেকে তামিম ইকবালকে জন্মদিনের শুভেচ্ছা।

বিডি২৪লাইভ/আইএইচ/টিএএফ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: