প্রচ্ছদ / ক্যাম্পাস / বিস্তারিত

নিরাপদ সড়কের দাবিতে জাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

২০ মার্চ ২০১৯ , ০৫:১৩:০০

ছবি: প্রতিনিধি

নিরাপদ সড়কের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

বুধবার (২০ই মার্চ) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নিয়ে এ অবস্থান কর্মসূচী পালন করেন শিক্ষার্থীরা। পরে প্রায় ২০ মিনিট মহাসড়ক অবরুদ্ধ থাকার পর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ফিরোজ উল হাসানের আশ্বাসে শিক্ষার্থীরা মহাসড়ক থেকে সরে আসেন।

এদিকে মঙ্গলবার বাস চাপায় আবরার আহমেদ চৌধুরী (বিইউপির) নামে এক শিক্ষার্থী নিহত হওয়ার প্রতিবাদে ও নিরাপদ সড়কের দাবিতে বেলা সাড়ে দশটায় সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি কলা ও  মানবিক অনুষদের সামনে থেকে শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনার, অমর একুশ, সমাজবিজ্ঞান অনুষদ প্রদক্ষিণ করে ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে গিয়ে মানববন্ধনের মাধ্যমে শেষ হয়।

পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ হয়। সমাবেশে কোটা সংস্কার আন্দোলনের জাবি শাখার মুখপাত্র শাকিল উজ্জামান প্রশ্ন রেখে বলেন, "আর কত লাশের মিছিল বয়ে গেলে সড়কে পাবো জীবনের নিরাপত্তা?

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের জাবি শাখার কার্যকরী সদস্য  মারুফ মোজ্জামেল বলেন,  নিরাপদ সড়কের প্রশ্নে কোনো ছাড় নেই। নিরাপদ শিক্ষার্থী হত্যার প্রতিবাদে ও নিরাপদ মহাসড়কের দাবিতে অামাদের অান্দোলন চলবে।

বাংলাদেশে ছাত্র ইউনিয়ন জাবি শাখার সাধারণ সম্পাদক মাহাথির মোহাম্মদ বলেন, একটি স্বার্থান্বেষী মহল পরিবহন শ্রমিকদের আন্দোলনকারীদের মুখোমুখি দাঁড় করানোর পাঁয়তারা করছে। আমাদের দাবী ঘাতক চালকদের সর্বোচ্চ শাস্তি কার্যকর করা, সড়কে ড্রাইভারদের ড্রাইভিং লাইসেন্স দৃশ্যমান রাখা, সু-প্রভাত ও জাবালে নূরের রুট পারমিট বাতিল করা এবং আবরারের পরিবার কে উপযুক্ত  ক্ষতিপূরণ দেওয়া।

সেই সাথে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ সকল স্কুল কলেজ শিক্ষা প্রতিষ্ঠানের সামনে প্রয়োজনীয় সংখ্যক  ফুট ওভারব্রীজ নির্মাণ করার দাবি জানাচ্ছি।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: