আজ বসছে না পদ্মাসেতুর নবম স্প্যান

প্রকাশিত: ২১ মার্চ ২০১৯, ০১:২৩ পিএম

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের স্বপ্নের পদ্মা সেতুর জাজিরা প্রান্তে ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর যুক্ত হতে যাওয়া নবম স্প্যান বসানোর প্রক্রিয়া শুরু হলেও শেষ পর্যন্ত তা বসানো হয়নি। কিছু যান্ত্রিক ত্রুটির কারণে স্প্যানটি আজ বসানো হচ্ছে না। তবে স্প্যানটি পিলারের একেবারে কাছাকাছি নিয়ে রাখা হয়েছে। ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হবে। এটি হতে যাচ্ছে জাজিরা প্রান্তে সেতুর টানা অষ্টম স্প্যান। সব মিলিয়ে সেতুতে এটি হতে যাচ্ছে নবম স্প্যান।

বৃহস্পতিবার (২১ মার্চ) সকাল থেকে শুরু হলেও অবশেষে যান্ত্রিক ত্রুটির কারনে শুক্রবার (২২ মার্চ) নবম স্প্যান বসানো হবে বলে জানিয়েছে সেতু নির্মাণকারী চায়না মেজর ব্রিজ এর প্রকৌশলীরা।  

বুধবার সকালে কুমারভোগের বিশেষায়িত ওয়ার্কশপ শক্তিশালী ভাসমান ক্রেন তিয়ান-ই এর মাধ্যমে ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের ৯ম স্প্যানটি দুপুর ১২টার দিকে জাজিরা প্রান্তে এসে পৌঁছায়।

এদিকে সেতুর জাজিরাপ্রান্তে ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর ধুসর রঙের স্প্যানটি বসানো হবে। আর তাতে দৃশ্যমান হবে সেতুর ১৩৫০ মিটার (১.৩৫ কিলোমিটার)।

প্রসঙ্গত, নবম স্প্যানটি প্রস্তুত করে রাখা হয়েছিল মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে। কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে (সুপার স্ট্রাকচার) ‘৬ডি’ ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি নিয়ে বুধবার সকাল ৮টা ৫৫ মিনিটে জাজিরার উদ্দেশে রওনা হয় তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ক্রেন ‘তিয়ান ই’। এর আগে মঙ্গলবার সকালে এই স্প্যানটিকে ক্রেনে ফিটিং করে সব প্রস্তুতি শেষ করা হয়।

কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, সেতুর মোট পিলার ৪২টি, এর মধ্যে ২১টির কাজ পুরোপুরি সম্পন্ন হয়েছে। নদীতে যে ২৬২টি পাইল ড্রাইভ বসবে তার মধ্যে ২০৯টি পাইল ড্রাইভ সম্পন্ন হয়েছে। বাকি আছে ৫৩টি পাইল ড্রাইভ। মোট ২৯৪টি পাইলের মধ্যে ২৪১টি পাইল ড্রাইভ সম্পন্ন।

মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনেরই আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। তবে এখন পর্যন্ত স্প্যান বসানো হয়েছে ৮টি, বাকি আছে ৩৩টি। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। জাজিরা প্রান্তে সেতুর ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২ পিলারে সাতটি স্প্যান ও মাওয়া প্রান্তে ৫ ও ৬ নম্বর পিলারে একটি অস্থায়ী স্প্যান বসানো হয়েছে।

বিডি২৪লাইভ/এসএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: