প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

সমঝোতা স্মারক স্বাক্ষর

রোহিঙ্গাদের জন্য খরচ করা হবে ৫০ মিলিয়ন ডলার

২১ মার্চ ২০১৯ , ০২:৩১:০০

ছবি: সংগৃহীত

রোহিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্য সেবা নিশ্চিতে ৫০ মিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক ও কানাডা সরকার। এর মধ্যে ৩৫ মিলিয়ন ডলার চার সংস্থা ও ১৫ মিলিয়ন ডলার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাধ্যমে খরচ করা হবে। চার সংস্থা হল: বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, ইউএনএফপিও, আইএমও।

আজ বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে চার সংস্থা এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের মধ্যে এ সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

৫০ মিলিয়ন ডলারের মধ্যে বিশ্বব্যাংক দিচ্ছে ৪১ দশমিক ৬৭ মিলিয়ন ডলার। আর কানাডা সরকার দিচ্ছে ৮ দশমিক ৩৩ মিলিয়ন ডলার।

চুক্তি অনুযায়ী, ৩৫ মিলিয়ন ডলারের মধ্যে আইওএম ১২ মিলিয়ন ডলার, ইউএনএফপিএ ৯ মিলিয়ন ডলার, ইউনিসেফ ৮ দশমিক ৫ মিলিয়ন ডলার, ডব্লিউএইচও ৫ দশমিক ৫ মিলিয়ন ডলার পাবে।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, বিশ্ব ব্যাংক ইতোমধ্যে রোহিঙ্গাদের জন্য দুইশ’ মিলিয়ন ডলার দিয়েছে। আজ চুক্তির মাধমে বিশ্বব্যাংক দিচ্ছে ৪১ দশমিক ৬৭ মিলিয়ন ডলার। আর কানাডা সরকার ৮ দশমিক ৩৩ মিলিয়ন ডলার। সবমিলিয়ে ৫০ মিলিয়ন ডলার দেয়া হচ্ছে। তারা আরও ৩০০ মিলিয়ন দেওয়া কথা জানিয়েছে।

তিনি বলেন, এই ৫০ মিলিয়ন ডলার রোহিঙ্গাদের সাহায্য সহযোগীতার জন্য ব্যবহার করা হবে। ৫০ মিলিয়ন ডলারের মধ্যে ৩৫ মিলিয়ন ডলার চারটি এজেন্সিকে দেওয়া হবে। তারা রোহিঙ্গাদের ঘর-বাড়ি নিমাণ, চিকিৎসা ও অন্যান্য খাতে ব্যয় করা হবে। বাকি অর্থ ব্যয় হবে মন্ত্রণালয়ের মাধ্যমে।

মন্ত্রী বলেন, ভাসানচরে রোহিঙ্গাদের জন্য ঘর-বাড়ি নির্মাণ করা হচ্ছে। এক লাখ রোহিঙ্গা সেখানে থাকতে পারবেন। সেখানে তাদের জন্য ক্লিনিক করা হবে। আমরা তাদের স্বাস্থ্যসেবার জন্য সব কাজ করে যাচ্ছি।

বিডি২৪লাইভ/এসএইচআর/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: