প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

নিউজল্যান্ডের পর এবার ইংল্যান্ড মসজিদে হামলা

প্রকাশিত: ০৫:১৩ অপরাহ্ণ, ২১ মার্চ ২০১৯

যুক্তরাজ্যের বার্মিংহামের ওয়েস্ট মিডল্যান্ডে চারটি মসজিদে হাতুড়ি হামলা হয়েছে। মসজিদে হাতুড়ি নিয়ে অজ্ঞাত দুর্বৃত্তদের এই হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে মসজিদে জানালা, দরজা ভাঙচুর করেছে অস্ত্রধারী অজ্ঞাত দুর্বৃত্তরা।

বুধবার গভীর রাতের এসব হামলার ঘটনায় আতঙ্ক দৈরি হয়েছে বার্মিংহামের মুসলিম সম্প্রদায়ের মাঝে। তারা শুক্রবারের জুমআর নামাজের সময় কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয়ার জন্য দেশটির পুলিশের প্রতি আহ্বান জানিয়েছেন।

দেশটির কাউন্টার টেরোরিজম পুলিশ বলছে, রাতে মসজিদে হামলা চালিয়ে ভাঙচুরের এসব ঘটনায় তদন্ত শুরু হয়েছে।

বৃহস্পতিবার ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল এক প্রতিবেদনে বলছে, রাতে উইটনের উইটন ইসলামিক সেন্টারে হামলা চালায় অজ্ঞাত দুর্বৃত্তরা। এতে মসজিদের সাতটি জানালা ও দুটি দরজা ভাঙচুর করা হয়।

মসজিদের ইমাম বলছেন, রাত দেড়টা থেকে ২ টার দিকে এই হামলার ঘটনা ঘটেছে। ওয়েস্ট মিডল্যান্ড পুলিশ বলছে, রাতে তারা হামলা হতে পারে বলে সতর্ক করে দিয়েছিলেন।

উল্লেখ্য, গত শুক্রবার (১৫ মার্চ) নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার ঘটনায় নিহত হয়েছেন ৫০ জন। এ ভয়াবহ ঘটনায় জড়িত ছিলেন চরম জাতীয়তাবাদী সন্ত্রাসবাদী চরমপন্থী খুনি ব্রেন্টন টারান্ট।

নিউজিল্যান্ডের দুটি মসজিদে নারকীয় সন্ত্রাসী হামলায় অর্ধশত মুসল্লি নিহত হওয়া ও ক্রমবর্ধমান ইসলামবিদ্বেষ নিয়ে ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি) শুক্রবার তুরস্কের আহ্বানে জরুরি বৈঠকে বসতে যাচ্ছে।

বৃহস্পতিবার তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলছে, ওআইসির সম্মেলনের সভাপতি হিসেবে তুরস্ক একটি জরুরি বৈঠক ডেকেছে। যাতে ক্রমবর্ধমান ইসলামবিদ্বেষ, বর্ণবাদ ও অভিবাসীভীতি নিয়ে আলোচনা হবে।

বৈঠকে সভাপতিত্ব করবেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভুসগলু। বৈঠকে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন ও ইউরোপের নিরাপত্তা এবং সহযোগিতা সংস্থা ওএসসিইর প্রতিনিধির উপস্থিত হতে আমন্ত্রণ জানানো হয়েছে।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল নুর মসজিদ আগামীকাল শুক্রবার খোলা হবে। এদিন জুমার নামাজে হাজার হাজার মুসল্লি অংশ নেবেন বলে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের খবরে জানা গেছে।

আল নুর মসজিদের ইমাম জামাল ফাওদা বলেন, আমার ধারণা তিন থেকে চার হাজার মুসল্লি আগামীকাল শুক্রবার জুমায় অংশ নেবেন। তারা বিদেশ থেকে নিউজিল্যান্ডে আসছেন। মসজিদ বরাবর হ্যাগলি পার্কে এদিন জুমা অনুষ্ঠিত হতে পারে।

ইমাম আরও বলেন, মসজিদের কর্মীরা দিনরাত কাজ করে সেটিকে মেরামত করছেন। রক্তাক্ত কার্পেটগুলোকে কবর দেয়ার পরিকল্পনা করা হয়েছে।

এদিকে সন্ত্রাসী হামলায় নিহত অর্ধশত মুসল্লির সবাইকে শনাক্ত করা হয়েছে। বৃহস্পতিবার দেশটির পুলিশের বরাতে বার্তা সংস্থা এএফপি এ খবর দিয়েছে।

পুলিশ কমিশনার মাইক বুশ বলেন, আমি বলতে পারি, কয়েক মিনিট আগে নিহত সবাইকে শনাক্ত করা হয়েছে। কাজেই দাফনের ব্যাপারে তাদের স্বজনদের বলা হয়েছে।

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: