সম্পাদনা: খায়রুল ইসলাম রাজিব

ডেস্ক এডিটর

গরুর সঙ্গে মানুষের এ কেমন পৈশাচিকতা, সাব্বিরের প্রতিবাদ

২১ মার্চ, ২০১৯ ২০:৩০:১৮

গরু বহনের সময় মানুষের অমানবিকতা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্য সাব্বির রহমান। সেই সাথে যারা এই অমানবিক কাজের জন্য জড়িত তাদের শাস্তি দাবি করেছেন হার্ডহিটার এই ব্যাটসম্যান।

সম্প্রতি বেশ কিছুদিন ধরে সোশ্যাল সাইটে কয়েকটি ছবি ভাইরাল হয়েছে, যেগুলোতে দেখা যাচ্ছে গরুর চোখে কাঁচামরিচ ঢুকিয়ে দিয়েছে ব্যবসায়ীরা! গরু যাতে ঘুমিয়ে পড়তে না পারে সেজন্য বহুদিন ধরেই এমন নৃশংস পন্থা অবলম্বন করা হয়। সোশ্যাল সাইটে তীব্র নিন্দা আর প্রতিবাদের ঝড় উঠেছে অবলা প্রাণীর সঙ্গে মানুষের এমন পৈশাচিকতা দেখে। প্রতিবাদে সরব হয়েছেন সাব্বির রহমান।

নিজের ভেরিফায়েড ফেসবুক পেইজে সাব্বির লিখেছেন, ‘কী ভয়াবহ! মানুষ কীভাবে গবাদি পশুদের এরকম পৈশাচিক অত্যাচার করতে পারে!? বাংলাদেশে যেভাবে গরু পরিবহন করা হয় তা রীতিমত ফৌজদারী অপরাধের পর্যায়ে পড়ে। এই ছবিগুলো দেখাচ্ছে সেই অপরাধ কতটা ভয়বহ! গরুগুলো যেন ট্রাকে শুয়ে না পড়ে সে জন্য তাদেরকে জাগিয়ে রাখতে চোখের ভেতর মরিচ ভেঙে গুজে দেয়া হয়েছে! কারণ শুয়ে পড়লে দুটি গরুর জায়গা দখল হবে।’

তিনি আরও লিখেন, ‘ভারতের বর্ডার থেকে দেড়- দুই দিন এভাবে গরুগুলো ট্রাকে দাঁড়িয়ে থাকে। এই ধরনের নিকৃষ্টতম ক্রুরতা এবং বীভৎসতা কেবলমাত্র মানুষের পক্ষেই দেখানো সম্ভব। এইসব ইতরদের শাস্তির জন্য কী আইন আছে জানি না। তবে তারা যে চরম শাস্তিযোগ্য অপরাধ করেছে তাতে কোনো সন্দেহ নেই। এটা যে শাস্তিযোগ্য অপরাধ সেটাই জনগণের অনেকে বোঝে না।’

বিডি২৪লাইভ/আরআই

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: