প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

এবার নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি

২২ মার্চ ২০১৯ , ০১:৪৩:৪১

ছবি: ইন্টারনেট

দিনের শুরুটা ছিল আর পাঁচটা দিনের মতোই। সপ্তাহান্তের ছুটির দিনের আগে ক্রাইস্টচার্চের বাসিন্দারা নিচ্ছিলেন ছুটি কাটানোর প্রস্তুতি। কিন্তু দিনের শেষটা হলো রক্তের সোঁদা গন্ধে। শহরে এখন ভয়ের রাজত্ব। রাতটা নিশ্চয়ই নির্ঘুম কাটবে ক্রাইস্টচার্চের, সঙ্গী থাকবে উদ্বেগ-উৎকণ্ঠা।

শান্তির সূচকে বিশ্বজুড়ে সুনাম নিউজিল্যান্ডের। ২০১৮ সালে শান্তিপূর্ণ দেশের তালিকায় দ্বিতীয় স্থানে আছে দেশটি। এমন একটি দেশেই শুক্রবার দুপুরে এক মসজিদে হলো নারকীয় সন্ত্রাসী হামলা। নিহত ব্যক্তির সংখ্যা এখন পর্যন্ত ৪৯, আহত ৪৮। এর মধ্যে পাঁচজন বাংলাদেশিও রয়েছেন। হাসপাতালে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে আছেন অনেকে।

এদিকে এবার নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডের্নকে হত্যার হুমকি দিয়েছে অজ্ঞাত একজন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে পাঠানো হুমকির বার্তায় লেখা হয়েছে, ‘ইউ আর নেক্সট’ বা ‘পরবর্তী টার্গেট তুমি’। দুইদিন আগে তাকে এ বার্তা পাঠানো হয় বলে জানিয়েছেন আরডের্ন।

যে টুইটার একাউন্ট থেকে এ বার্তা পাঠানো হয়েছে তা শুক্রবার স্থানীয় সময় বিকেল ৪ টায় বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

সেই একাউন্টে গিয়ে ইসলাম ধর্মের প্রতি ব্যাপক ঘৃণামূলক বার্তা ও ছবি পাওয়া যায়। সেখানে ওই ব্যক্তি নিজেকে শেতাঙ্গ আধিপত্যবাদী হিসেবে দাবি করেছে।

গত শুক্রবার ক্রাইস্টচার্চে হামলাকারী ব্রেনটন ট্যারেন্টও একই মতাদর্শে বিশ্বাসী বলে ধারণা করছে নিউজিল্যান্ড পুলিশ।

বিডি২৪লাইভ/এআইআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: