পাহাড়ের পাখি রক্ষায় দু'দিনব্যাপী ছবি প্রদর্শনী

প্রকাশিত: ২২ মার্চ ২০১৯, ০৬:১৪ পিএম

খাগড়াছড়িতে পাহাড়ের পাখি রক্ষায় দুই দিন ব্যাপি ছবি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। ‘সেভ দ্যা বার্ডস অব হিল’ শীর্ষক প্রদর্শনীতে খাগড়াছড়ি ও রাঙামাটির বিভিন্ন জনপদ থেকে খাগড়াছড়ির দুই তরুণ আলোকচিত্রী সবুজ চাকমা ও সমির মল্লিকের তোলা পাহাড়ের বিপন্ন কয়েক প্রজাতির পাখিসহ প্রায় ৪০ টি পাখির ছবি স্থান পাবে।

চলতি মাসের ২৯ তারিখ জেলা পরিষদ হটিকালচার পার্কে খোলা চত্বরে আয়োজিত এই প্রদর্শনী শুরু হয়ে ৩০ মার্চ পর্যন্ত চলবে। খাগড়াছড়ি জেলা শহরে ১ম বারের মত এমন প্রদর্শনীর আয়োজন হতে চলেছে।

আয়োজকরা জানান, সবুজ বনানী ও উপত্যকা ঘেরা অনিন্দ্য সৌন্দর্য্যের লীলাভূমি পার্বত্য চট্টগ্রাম। নানা প্রজাতির পশু পাখির নিশ্চিন্ত আবাস ছিল পাহাড়। দিগন্ত ব্যাপী পাহাড়ের ভাঁজগুলো ও উচ্ছ্বসিত হতো পাখিদের কলতানে। যে সবুজ অরণ্য ছিল পাখিদের অভয়ারণ্য, আজ লোভী, হিংস্র মানুষ নামক শিকারীদের দৌরাত্মে হারিয়ে যাচ্ছে পাখিদের সংসার। পাহাড় উজাড় করে বিরানভূমি গড়ে উঠছে। এখানে সবুজের হাতছানি আর মায়ায় জড়ায় না। এখানে পাখিদের রঙ আর শব্দ দৃষ্টি কেড়ে নেয়না।

ইতোমধ্যে বিলুপ্তির পথে বেশ কয়েক প্রজাতির পাখি। বনের পাখি থাকুক বনে- নিরাপদে। পার্বত্য চট্টগ্রাম হোক পাখির নিশ্চিন্ত আশ্রয়।

শুক্রবার ও শনিবার বিকেল ৩ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত এই প্রদর্শনী চলবে।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: