প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

বিদেশি স্টাইলে চুল কাটলে ৪০ হাজার টাকা জরিমানা

২৩ মার্চ ২০১৯ , ১২:১৩:০০

ছবি: প্রতীকী

বিদেশি আদলে চুল না কাটতে সদস্যদের সতর্ক করে দিয়েছে নাপিতদের একটি সংগঠন। তারা ৪০ হাজার টাকা জরিমানা এড়াতে এই সিদ্ধান্ত নিয়েছেন।

টাঙ্গাইলের ভূঞাপুরের সব সেলুনে এখন একটি বিজ্ঞপ্তির দেখা মিলবে, যাতে বলা হয়েছে, ‘হেয়ার স্টাইল, দাড়ি ও গোঁফ মডেলিংয়ের উপর সরকারিভাবে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। অতএব, এই আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে ৪০ হাজার টাকা অর্থদণ্ডসহ আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।’

সেলুনে সাধারণত হেয়ার স্টাইলের বিভিন্ন ছবির ক্যাটালগ ঝোলানো থাকে। এখন থেকে তা-ও প্রদর্শন করা যাবে না বলে এই নির্দেশনাতে উল্লেখ করা হয়। ভূঞাপুর শীল সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের স্বাক্ষরে নির্দেশনাটি জারি করা হয়েছে।

এ বিষয়ে ভূঞাপুরের প্রধান পুলিশ কর্মকর্তা মো. রাশিদুল ইসলাম বলেন, স্থানীয় বাবা-মা, অভিভাবক আর শিক্ষকরা তাঁদের সন্তানদের বিদেশি স্টাইলের এই চুল কাটানোর প্রতি আসক্তি ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ করেছেন। সেজন্যই তিনি নাপিতদের সঙ্গে এই বিষয়ে আলোচনা করেছেন। ‘আমি নাপিতদের আমার সঙ্গে দেখা করতে এবং চা পানের জন্য ডাকি। এই সময় তাঁদেরকে বখাটে ছেলেদের মতো করে চুল না কাটার অনুরোধ জানাই,’ বার্তাসংস্থা এএফপিকে জানান ওসি রাশিদুল।

প্রসঙ্গত, বাংলাদেশে উঠতি প্রজন্মের তরুণদের মধ্যে বলিউড হলিউডের চলচ্চিত্র তারকা কিংবা জনপ্রিয় খেলোয়াড়দের মতো করে চুল কাটার প্রবণতা রয়েছে। সেলুনগুলোতেও তারকাদের বিভিন্ন স্টাইলের চুলের ছবি ঝোলানো থাকে। ভূঞাপুরে শীল সমিতির সভাপতি শেখর চন্দ্র শীল বার্তা সংস্থা এএফপিকে জানান, স্থানীয় পুলিশ প্রধানের অনুরোধে তাঁরা নির্দেশনাটি জারি করেছেন। ‘তিনি আমাদেরকে পশ্চিমা মডেল অনুসরণ করে চুল ও দাড়ি না কাটতে বলেছেন। এ ধরনের চুলের স্টাইলের কারণে তরুণ প্রজন্ম নষ্ট হয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেছেন তিনি।’

শুধু ভূঞাপুরেই নয়, পাশের সখিপুর ও বাসাইল উপজেলাতেও একই পদক্ষেপ নেয়া হয়েছে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: