প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

৩০ বছরের মধ্যে বিশ্বে প্রভাব হারাবে আমেরিকা

২৩ মার্চ ২০১৯ , ১১:২৪:০৭

ছবি: ইন্টারনেট

আমেরিকার বেশির ভাগ নাগরিকই মনে করেন আগামী ৩০ বছরের মধ্যে বিশ্বে প্রভাব হারাবে ওয়াশিংটন। নতুন এক মতামত জরিপ এ তথ্য পাওয়া গেছে।

পিউ রিসার্চ সেন্টারের চালানো এ মতামত জরিপে দেখা গেছে যে মার্কিন ১০ জন পূর্ণ বয়সী নাগরিকের মধ্যে ছয় জনই মনে করেন,  ২০৫০ সালের মধ্যেই আমেরিকা বিশ্বে প্রভাব হারিয়ে স্বল্প গুরুত্বপূর্ণ দেশে পরিণত হবে। এ খবর দিয়েছে পার্সটুডে।

জরিপে আরও দেখা গেছে, মার্কিন সব বর্ণ এবং গোত্রের মানুষই এমন ধারনা পোষণ করছেন। তবে শ্বেতাঙ্গ এবং তুলনামূলক ভাবে অধিকতর শিক্ষিত মানুষদের মধ্য এ ধারণার ব্যাপক বিস্তার ঘটেছে।

জরিপের ভিত্তিতে পাওয়া তথ্যে দেখা যায় যে, মার্কিন ডেমোক্রেটিক পার্টির সদস্য এবং সমর্থকদের ৬৫ শতাংশ এ ধারণা পোষণ করছেন। অন্যদিকে রিপাবলিকান পার্টির সদস্য এবং সমর্থকদের মধ্যে ৫২ শতাংশ মনে করছেন যে ২০৫০ সালের বিশ্বে প্রভাব হারাবে আমেরিকা।

অন্যদিকে, অনেক মার্কিন নাগরিকই মনে করেন বিশ্বে চীনের প্রভাব বাড়বে। এ ছাড়া,  আগামী ৩০ বছরের মধ্যে আমেরিকাকে অতিক্রম করবে নিশ্চিত ভাবেই অনেকে ধারণা ব্যক্ত করেছেন। অন্যদিকে কেউ কেউ বলেছেন, এমনটি ঘটনার সম্ভাবনা রয়েছে।

জরিপে দেখা গেছে, আমেরিকার অর্থনীতির ভবিষ্যৎ, জাতীয় ঋণ এবং স্বাস্থ্যখাতে ব্যয়ের বিষয়ে মার্কিন জনগণ কেবল হতাশাই ব্যক্ত করেছেন।

বিডি২৪লাইভ/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: