সড়কে শৃঙ্খলা ফেরার কোন সম্ভাবনা নেই: আবুল মকসুদ

প্রকাশিত: ১০:৪৪ অপরাহ্ণ, ২৪ মার্চ ২০১৯

ছবি: ইন্টারনেট

বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেছেন, সড়ক দুর্ঘটনা থামছেই না, মৃত্যুর মিছিলে যোগ হচ্ছে একেকটি তাজা প্রাণ। প্রতিবাদে রাজপথে নামে ছাত্র-ছাত্রীরা। আন্দোলনে উত্তাল সড়ক। তখনি সরকার আন্দোলনকারীদের সকল দাবি-দাওয়া মেনে নেয়। কিন্তু পরিস্থিতি একটু স্বাভাবিক হলেই সব চাপা পড়ে যায়। এরপর যা হওয়ার তাই হয়, সড়কে আর শৃঙ্খলা ফিরে আসে না এবং দুর্ঘটনা রোধে সরকার কোন কার্যকর ব্যবস্থাও নেয় না বলে দৃঢ় কণ্ঠে জানান তিনি।

সম্প্রতি দেশের একটি বেসরকারি টেলিভিশনে আয়োজিত টকশো অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমি বুঝতে পারি না, সরকার কেন পরিবহন সেক্টরের সাথে সম্পৃক্ত মালিক ও শ্রমিকদের আইনের আওতায় আনতে পারছে না? মানুষের মনে প্রশ্ন জাগতে বাধ্য, তবে কি সরকার তার নিজের লোকদের আইনের আওতায় আনতে চাচ্ছে না? যত দিন সরকার সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে কঠোর না হবে, ততদিন সড়কে শৃঙ্খলা ফিরে আসবে না। আপনারা (সরকার) যতই সভা-সমাবেশ বা তদন্ত কমিটি গঠন করেন, এগুলো করে কোন কাজ হবে না।

আবুল মকসুদ বলেন, সরকারের হাতে রয়েছে অসীম ক্ষমতা, পারে না এমন কিছু নেই। সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে প্রয়োজন সদিচ্ছার। আমার মনে হয় এখানেই ঘাটতি রয়েছে। দুর্ঘটনায় শুধুমাত্র পরিবার ক্ষতিগ্রস্ত হচ্ছে না, ক্ষতিগ্রস্ত হচ্ছে পুরো রাষ্ট্র। যা সরকারকে বুঝতে হবে। কারণ, দিন শেষে এর দায় কিন্তু সরকারের উপরই বর্তায়। ছোট ছোট ভুল ত্রুটিই সরকারে জন্য বৃহৎ ক্ষতির কারণ হয়ে যেতে পারে বলে সতর্ক করে দেন তিনি।

এদিকে আজ রবিবারও (২৪ মার্চ) নিরাপদ সড়কের দাবিতে গাজীপুরের চান্দনা চৌরাস্তায় ঢাকা- ময়মনসিংহ ও ঢাকা- টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। এ সময় মহাসড়কে দীর্ঘ যানজট লেগে যায়।

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানায়, গতকাল শনিবার (২৩ মার্চ) গাজীপুরের সালনায় একটি বাসের চাপায় স্থানীয় একটি কলেজের দুই শিক্ষার্থী নিহত হয়।

এরই প্রতিবাদে রোববার সকালে ভাওয়াল কলেজ লিংকন কলেজ সিটি কলেজ কমার্স কলেজ সহ কয়েকটি কলেজের শিক্ষার্থীরা সড়কে নেমে আসে। তারা চৌরাস্তার জাগ্রত চৌরঙ্গীর পাদদেশে জড়ো হয়ে বিক্ষোভ করতে থাকে। ‘খুনি কেন বাহিরে’ এবং ‘উই ওয়ান্ট জাস্টিস’ এই ধরনের স্লোগান তুলে মুখরিত করতে থাকে তারা।

বিডি২৪লাইভ/এসবি/এআইআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: