মো: ইমরান হোসেন

স্টাফ করেসপন্ডেন্ট

বাংলাদেশ ক্রিকেট দলকে ‘হেয়’ করলেন আফ্রিদি

২৫ মার্চ, ২০১৯ ১৮:১৮:৪১

ছবি: ইন্টারনেট

বাংলাদেশের ক্রিকেট নিয়ে কটাক্ষ করেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি। ঘটনাটা ছিলো গত মঙ্গলবারের (১২ মার্চ)। কিন্তু আন্তর্জাতিক মিডিয়ায় আলোচনায় না আসলেও পাকিস্তানের ভেতরে ছিল বেশ আলোচিত। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে হঠাৎ ভাইরাল হয় টাইগারদের নিচু করে কথা বলা শহিদ আফ্রিদির সেই ভিডিও।

আরব আমিরাতে অজিদের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলছে আফ্রিদির পাকিস্তান। বিশ্বকাপের কথা মাথায় রেখে এ সিরিজে বেশ কিছু গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে বিশ্রাম দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। এক সংবাদ সম্মেলনে গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের বিশ্রাম দেওয়া ঠিক হয়েছে কিনা জানতে চাইলে বাংলাদেশকে টেনে এনে হেয় করেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার শহীদ আফ্রিদি।

তিনি বলেন, ‘দেখুন, সিরিজটা যদি বাংলাদেশ বা জিম্বাবুয়ের মতো র‍্যাংকিংয়ের ষষ্ঠ-সপ্তম বা অষ্টম দলের সঙ্গে হতো, তাহলে না হয় বোঝা যেত যে, বিশ্বকাপের আগে দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের বিশ্রাম দেয়ার যৌক্তিকতা আছে; কিন্তু সিরিজটা অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী এক দলের সঙ্গে। বিশ্বকাপের আগে এমন শক্তিশালী দলের সঙ্গে খেললে ওই সব গুরুত্বপূর্ণ খেলোয়াড়ের পারফরম্যান্সের কারণেই হয়তো আমরা বেশকিছু ম্যাচ জিততাম, যেটা বিশ্বকাপের আগে আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিত। আমার মনে হয় তারা দলের সঙ্গে থাকলেই ভালো হতো। এমন তো না যে তারা ১৫-২০ বছর ক্রিকেট খেলেছে, তারাও তো কয়েক দিন আগে থেকেই খেলা শুরু করেছে। তাই তাদের দলে রাখলেই বোধহয় ভালো হতো।’

সাম্প্রতিক বাংলাদেশ ক্রিকেটের সাথে পারফরম্যান্সের বিচার করলে আফ্রিদির এই বক্তব্য কোনোভাবেই মানায় না। কারণটা অবশ্য কিছুদিন আগে এশিয়া কাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষের মাঠে নামে পাকিস্থান। সেই ম্যাচে বাংলাদেশ পাকিস্তানকে হারিয়ে ফাইনালে উঠে।

এছাড়া ২০১৫ সাল থেকে বাংলাদেশ ও পাকিস্তান ক্রিকেটের তিন ফরম্যাটে এখন পর্যন্ত ৯ বার মুখোমুখি হয়েছে। আর সেই ৯ বারের দেখায় ৬ বারই হেরেছে আফ্রিদির পাকিস্তান। ৯ বারের দেখায় দুই দল খেলেছে ৩টি টি-টোয়েন্টি, ৪টি ওয়ানডে ও ২টি টেস্ট। ২ টেস্টের একটি ড্র ও একটিতে জিতলেও ওয়ানডে আর টি-টোয়েন্টিতে সাম্প্রতিক সময়ে বাংলাদেশের কাছে পাত্তাই পাচ্ছে না পাকিস্তান। ৩ টি-টোয়েন্টির ২টিতেই হেরেছে, হেরেছে ৪টি ওয়ানডের প্রত্যেকটিতে।

এসব লজ্জাজনক পরাজয়ের কথা হয়তো বেমালুম ভুলে গেছেন আফ্রিদি কিংবা অন্তরের কোনে বাংলাদেশ নিয়ে পুষে রাখা বিদ্বেষ থেকেই হয়তো এই দেশের ক্রিকেটকে এমন কটাক্ষ করে কথা বলতে পারলেন তিনি।

বিডি২৪লাইভ/এআইআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: