ভারতে হামলায় চীনা যুদ্ধবিমান ব্যবহার করে পাকিস্তান

২৫ মার্চ, ২০১৯ ২৩:১৩:৪১

ছবি: ইন্টারনেট

শুরুটা হয়েছিল পুলওয়ামা হামলাকে কেন্দ্র করে। এরপর একে অপরকে হামলার মধ্য দিয়ে ভারত-পাক সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে৷ ভারত এবং পাকিস্তানের মধ্যে ক্রমশ উত্তেজনা বাড়ছে।

এদিকে সম্প্রতি নতুন একটি তথ্য পাওয়া গেছে। তা হল কাশ্মীরের পুলওয়ামারে জঙ্গি হামলার ঘটনায় ভারত পাকিস্তান পাল্টা-পাল্টি বিমান হামলায় চীনের তৈরি যুদ্ধবিমান ব্যবহার করেছিল পাকিস্তান।

যুক্তরাষ্ট্রের তৈরি বিমান ব্যবহার করা হয়েছিল বলে এতদিন যে দাবি করা হয়েছে তা প্রত্যাখ্যান করে সম্প্রতি এ তথ্য জানিয়েছেন পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর।

তার দাবি, গত ফেব্রুয়ারিতে পাকিস্তানে ভারতীয় বিমান বাহিনীর হামলার পর ভারতের বিরুদ্ধে পাল্টা হামলা চালাতে মার্কিন এফ-১৬ নয় চীনা প্রযুক্তিতে তৈরি জেএফ-১৭ থান্ডার যুদ্ধবিমান ব্যবহার করেছিল।

রাশিয়ার সংবাদমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে আসিফ গফুর বলেন, বালাকোটে হামলার পর পাক যুদ্ধবিমানের যে ধ্বংসাবশেষ প্রমাণ হিসাবে ভারত দেখায় তা আদৌ মার্কিন প্রযুক্তিতে তৈরি এফ-১৬ নয়।

তবে ওই হামলার পর থেকে ভারত দাবি আসছে, পাকিস্তান মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান থেকে এআইএম-১২০ এএমআরএএএম (অ্যাডভান্সড মিডিয়াম রেঞ্জ এয়ার টু এয়ার মিসাইল) ছুড়েছিল।

বিডি২৪লাইভ/এআইআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: