উঁচু পর্যায়ের তদন্ত হবে: নিউজিল্যান্ড প্রধানমন্ত্রীর ঘোষণা

২৬ মার্চ, ২০১৯ ০১:০৪:১২

ছবি: ইন্টারনেট

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দু’টি মসজিদে উগ্র শ্বেতাঙ্গ কর্তৃত্ববাদী সন্ত্রাসীর হামলায় ৫০ মুসল্লি নিহত হওয়ার ঘটনা তদন্ত করবে দেশটির সর্বোচ্চ তদন্তকারী সংস্থা ‘রয়্যাল কমিশন’। সোমবার (২৫ মার্চ) মন্ত্রিসভার বৈঠক শেষে এ কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন।

তিনি বলেন, ‘হামলার ঘটনাটি আমাদের ইতিহাসের কালো অধ্যায়। তাই সর্বোচ্চ তদন্তকারী সংস্থা রয়্যাল কমিশন এর তদন্ত করবে।’ মন্ত্রিসভার বৈঠকে সদস্যরা এ বিষয়ে একমত পোষণ করেছেন বলে তিনি জানান। ওই হামলা প্রতিরোধে করণীয় কী ছিল তাও খাতিয়ে দেখবে রয়্যাল কমিশন।

এর আগে, হামলার বিষয়টি তদন্তে একমত হয়েছিল মন্ত্রিপরিষদ তবে কী ধরনের তদন্ত হবে তা নিয়ে কোনো সিদ্ধান্ত হয় নি তখন।

গত ১৫ মার্চ জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের আল নূর মসজিদ ও লিনউড মসজিদে সন্ত্রাসীদের বর্বরোচিত হামলায় ৫০ জন নিহত এবং প্রায় ৪৮ জন আহত হন। হামলাকারী শ্বেতাঙ্গ কর্তৃত্ববাদী ব্রেনটন টেরেন্টকে পরে আটক করে পুলিশ। এ ঘটনায় বিশ্বব্যাপী প্রতিবাদ ও নিন্দার ঝড় ওঠে। তবে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের মানবিক ভূমিকায় মুগ্ধ হয়েছে পুরো বিশ্ব।

বিডি২৪লাইভ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: