এস-৪০০ কেনার ব্যাপারে তুরস্ককে সতর্ক করলেন মার্কিন সেনাপ্রধান

২৬ মার্চ, ২০১৯ ০৯:০৫:৩২

ছবি: ইন্টারনেট

রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার ব্যাপারে তুরস্ককে সতর্ক করে দিয়েছেন মার্কিন সেনাপ্রধান জেনারেল জোসেফ ড্যানফোর্ড।

তিনি সোমবার আটলান্টিক পরিষদে দেয়া এক বক্তব্যে বলেন, তুরস্কের এ পদক্ষেপ আঙ্কারার সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে। দু’দেশ আলোচনার মাধ্যমে এ সমস্যার সমাধান করতে পারে বলে তিনি পরামর্শও দিয়েছেন। এ খবর দিয়েছে পার্সটুডে।

মার্কিন সেনাপ্রধান বলেন, তুরস্ক রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কিনলে ওয়াশিংটনের পক্ষে আঙ্কারাকে এফ-৩৫ জঙ্গিবিমান সরবরাহ করা সম্ভব নাও হতে পারে। তিনি আরো বলেন, আমেরিকা এ ব্যাপারে তুরস্ককে নিজের অবস্থান স্পষ্ট করে দিয়েছে।

জেনারেল ড্যানফোর্ড বলেন, ইউরোপ ও ইউরেশিয়াসহ অন্যান্য অঞ্চলে আমেরিকার ক্ষমতা খর্ব করতে চায় রাশিয়া এবং এ কারণে দেশটি সামরিক খাতে ব্যয় বাড়িয়েছে। কিন্তু মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সদস্য দেশ হিসেবে রাশিয়ার এ পরিকল্পনা বাস্তবায়নে সহযোগিতা করা তুরস্কের উচিত হবে না বলে তিনি মন্তব্য করেন।

এর আগে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিল, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কিনলে তুরস্ককে ‘বিপজ্জনক পরিণতি’ ভোগ করতে হবে। তবে তুরস্ক দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেছে, এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার সঙ্গে আমেরিকার কোনো সম্পর্ক নেই বরং আঙ্কারা ও মস্কোর যৌথ স্বার্থে এই ব্যবস্থা কিনছে তুরস্ক।

বিডি২৪লাইভ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: