রিয়াদে বাংলাদেশ দূতাবাসে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

২৬ মার্চ ২০১৯ , ০৬:১৬:০০

ছবি: প্রতিনিধি

রিয়াদে বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদায় নানা কর্মসূচীর মাধ্যমে উদযাপিত হয়েছে ৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। এ উপলক্ষে মঙ্গলবার (২৬ মার্চ) সকালে দূতাবাস চত্বরে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত গোলাম মসীহ। এ সময় দূতাবাসের সকল কর্মকর্তা, কর্মচারী ও বাংলাদেশী অভিবাসীগণ উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এ উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত গোলাম মসীহ গভীর শ্রদ্ধায় স্মরণ করেন মহান মুক্তিযুদ্ধে নিহত সকল বীর শহীদদের। স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার আহবানে সাড়া দিয়ে দীর্ঘ নয় মাসের সশস্ত্র সংগ্রামের মাধ্যমে আমাদের বিজয় অর্জিত হয়েছিল। স্বাধীনতার ৪৮ বছর পর বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বের কারণে সৌদি আরবের সাথে বাংলাদেশের সম্পর্ক আজ অনন্য উচ্চতায় পৌঁছেছে। বাংলাদেশে সৌদি আরবের বিপুল পরিমাণ বিনিয়োগের সুযোগ সৃষ্টি হয়েছে।

রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, সৌদি আরবে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন রকম সেবা দ্রুত ও সহজে প্রদান করার জন্য দূতাবাস আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। রাষ্ট্রদূত সৌদি অভিবাসী বাংলাদেশীদের দ্রুত পাসপোর্ট সেবা প্রদানের জন্য প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান।

দূতাবাসের মিশন উপ-প্রধান ড. মোঃ নজরুল ইসলাম বলেন, বাংলাদেশের সাথে সৌদি আরবের ব্যাবসা, বাণিজ্য বৃদ্ধির পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা জোরদার হয়েছে। তিনি উল্লেখ করেন গত ৭ মার্চ সৌদি আরবের বাণিজ্য ও অর্থমন্ত্রীর বাংলাদেশ সফরের মাধ্যমে দেশে সৌদি বিনিয়োগের সুযোগ সৃষ্টি হয়েছে।

এ সময় বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ স্বাধীনতার তাৎপর্য তুলে ধরে বক্তব্য প্রদান করেন। আলোচনা শেষে মহান মুক্তিযুদ্ধে নিহত সকল বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। স্বাধীনতা দিবস উপলক্ষে দূতাবাসের তত্তাবধানে সৌদি আরবের দুটি ইংরেজি দৈনিক পত্রিকা ও একটি বহুল প্রচারিত আরবি পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে। এছাড়া বিভিন্ন দেশের কূটনৈতিক ও সৌদি আরবের উচ্চপদস্থ কর্মকর্তা ও সন্মানিত নাগরিকদের জন্য রিয়াদের কূটনৈতিক পাড়ায় সংবর্ধনার আয়োজন করছে দূতাবাস।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: